reporterঅনলাইন ডেস্ক
  ০৫ ফেব্রুয়ারি, ২০১৮

শীত আরেক দফা কাঁপন ধরাতে পারে!

বসন্ত শুরু হওয়ার আগে আরেকটি শৈত্যপ্রবাহের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। চলতি ফেব্রুয়ারির প্রথম ভাগেই অন্তত একটি মুদু শৈত্যপ্রবাহ বয়ে যাবে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ। এর ফলে শীত আরেক দফা কাঁপন ধরাতে পারে বলে ইঙ্গিত দিয়ে তিনি বলেন, মাসের প্রথমার্ধ্বে দেশের উত্তর ও মধ্যাঞ্চলের উপর দিয়ে একটি মৃদু শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। এই শৈত্যপ্রবাহে তাপমাত্রা ৮-১০ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসতে পারে। এসময় দেশের নদ-নদীর অববাহিকা ও অন্যত্র সকালের দিকে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা থাকার সম্ভাবনা রয়েছে। তিনি আরও বলেন, ফেব্রুয়ারি মাসের দ্বিতীয়ার্ধ্বে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে ১-২ দিন শিলা বৃষ্টিসহ বজ্রঝড় হতে পারে।

গত মাসজুড়ে দেশের বিস্তীর্ণ অঞ্চলে শীতের তীব্রতা ছিল। প্রায় সপ্তাজুড়ে শৈত্য প্রবাহ চলার মধ্যে গত ৮ জানুয়ারি তেঁতুলিয়ায় তাপমাত্রা ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে, যা দেশে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড। শৈত্যপ্রবাহ কেটে যাওয়ার পর জানুয়ারির একদম শেষ দিক থেকে তাপমাত্রা বাড়তে থাকে। রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় হলেও তা ছিল ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। মধ্য ফেব্রুয়ারিতে শীত বিদায় নেবে বলে আবহাওয়াবিদদের আভাস।

এদিকে আজকের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। দেশের পূর্বাঞ্চলে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দেশের অন্যত্র সামান্য হ্রাস পেতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামীকাল সকাল পর্যন্ত আবহাওয়া পূর্বাভাবে একথা বলা হয়েছে। এতে জানানো হয়, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধারনের কুয়াশা পড়তে পারে।

এছাড়া আবহাওয়া সিনপটিক-এ বলা হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। গতকাল দেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল মংলায় ৩০ দশমিক ১ ডিগ্রি সে. এবং আজকের সর্বনি¤œ তাপমাত্রা ছিল দিনাজপুরে ১২ ডিগ্রি সে.। পরবর্তী ৭২ ঘন্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কাঁপন ধরাতে পারে,শীত,শৈত্যপ্রবাহ,আবহাওয়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist