reporterঅনলাইন ডেস্ক
  ০৬ মে, ২০১৮

অবক্ষয়ের ঠোঁটে মোনালিসার হাসি

বাজার দর নিয়ে কথা বলা আর না বলা যখন একই ওজন ধারণ করে, তখন চুপ করে থাকাটাই বোধহয় শ্রেয়। না, কোনো অভিমান নয়। রাগ অথবা ক্ষোভ? কোনোটাই নয়। কার ওপর রাগ অথবা ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটাব! পুরো জাতি যখন অবক্ষয়ের অথৈ-সাগরে ডুবতে বসেছে, তখন, রাগ-ক্ষোভ অথবা অভিমানের জায়গা কোথায়?

স্থান ও কালের ওপর নির্ভর করে অনেক কিছুই বদলাতে দেখেছি। কিন্তু এ দেশে রমজান মাসের খোশবু তার পবিত্রতা আমাদের মধ্যে পৌঁছে দেওয়ার আগেই বদলে যায় বাজারের চেহারা। পাগলা ঘোড়ার মতো লাফাতে থাকে আকাশের দিকে। বিপদে পড়ে সাধারণ মানুষ। অবক্ষয়ের ঠোঁটে তখন মোনালিসার হাসি।


রমজান এখনো শুরু হয়নি। চলছে অনৈতিক বাণিজ্যের প্রস্তুতি। রমজান শুরু হলে এ অনৈতিকতার দৌড় কোথায় গিয়ে দাঁড়াবে, তা নির্দিষ্ট করে বলা সম্ভব নয়। তবে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, বাজারে কোনো ধরনের অনৈতিকতাকে প্রশ্রয় দেওয়া হবে না


এ চিত্র শুধু এবারের নয়। গত ২০ বছরের ইতহাস সে কথাকেই স্মরণ করিয়ে দেয়। পাশাপাশি এ কথাও সত্য, দেশের ৯০ শতাংশ মানুষ ইসলাম ধর্মের অনুসারী। আর ইসলামে রমজান হচ্ছে আল্লাহ ঘোষিত একটি গুরুত্বপূর্ণ মাস। যে মাসকে বলা হচ্ছে সংযম প্রদর্শনের মাস। পাপ স্খলনের মাস। নিজেকে ইমানদার হিসেবে তৈরি করার মাস। কিন্তু দুঃখজনক হলেও সত্য, সেই রমজান মাসেই আমরা সংযমকে পরিহার করে আমাদের অনৈতিক কর্মকাণ্ডের মাত্রাকে কয়েক গুণ বাড়িয়ে দিই। আল্লাহর দেওয়া নির্দেশনাকে অবজ্ঞা করে সমাজকে কলুষিত করি। যেভাবে রমজানে বাজার কলুষিত হচ্ছে প্রতিনিয়ত এবং ফি-বছর।

রোজা শুরুর আগেই রাজধানীর বাজারে ১০০ ছুঁই ছুঁই বেগুনের দাম। গেল সপ্তাহে বেড়ে যাওয়া বেগুনের দাম আরো একদফা বেড়ে ৮০ থেকে ৮৫ টাকায় উঠেছে। স্বাভাবিকভাবেই এটি এখন বাজারের সবচেয়ে দামি সবজি। বেগুনের সঙ্গে এ তালিকায় রয়েছে কাঁকরোলও। এ ছাড়া ভরা মৌসুমেই বাড়তে শুরু করেছে পেঁয়াজের দাম। তিন সপ্তাহের ব্যবধানে খুচরা বাজারে পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ১৫ টাকা। প্রতি কেজির মূল্য এখন কেজিপ্রতি ৫০ টাকা। দাম কমেনি একটিরও। তরকারির সর্বনিম্ন মূল্য এখন ৪০ টাকা।

রমজান এখনো শুরু হয়নি। চলছে অনৈতিক বাণিজ্যের প্রস্তুতি। রমজান শুরু হলে এ অনৈতিকতার দৌড় কোথায় গিয়ে দাঁড়াবে, তা নির্দিষ্ট করে বলা সম্ভব নয়। তবে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, বাজারে কোনো ধরনের অনৈতিকতাকে প্রশ্রয় দেওয়া হবে না। আমরা সরকারের প্রতি বিশ্বাস রাখতে চাই। সরকার নিশ্চয়ই আমাদের বিশ্বাসের মর্যাদা রক্ষা করবেন।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রমজান,অনৈতিক বাণিজ্য,বাজার
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist