তালতলী(বরগুনা) প্রতিনিধি

  ১৯ মে, ২০২০

তালতলীতে ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র এখন গোয়াল ঘর

বরগুনার তালতলী উপজেলার সোনাকাটা ইউনিয়ন এ'র ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রটি গোয়াল ও শুটকির ঘর হিসাবে ব্যবহার করছে স্থানীয় এক প্রভাবশালী মহল। জানা গেছে, উপজেলার ৭নং সোনাকাটা ইউনিয়নের ছোট আমখোলা গ্রামের একটি মাত্র ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র। সেই ভয়াল ২০০৭ সালের ১৫ নভেম্বরের ঘূর্ণিঝড় সিডরের পরে ওই আশ্রয় কেন্দ্রটি ২০০৮ সালের দিকে ব্রাক নামের এনজিও সংস্থা আশ্রয় কেন্দ্রটি নির্মাণ করেন।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রটির চারপাশে ময়লা আবর্জনায় ভরপুর হয়ে আছে। একটি প্রভাবশালী মহল অবাধে গরু লালন পালন করছে। আশ্রয় কেন্দ্রটি গোয়াল ঘরে পরিণত হয়েছে এবং আশপাশ জুড় গো-খাদ্য হিসাবে খড়কুড়ো রাখা হয়েছে। আশ্রয় কেন্দ্রের মধ্যে শুটকি শুকানোর কাজে ব্যবহার করা হয়।

স্থানীয়রা জানান, দূর্যোগকালীন সময় সাধারণ লোকজন আশ্রয় নিতে এই ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রগুলো স্থাপন করা হয়েছে।করোনা ভাইরাসের জন্য আমরা বাসা থেকে বের হই না। সিপিবি কর্মীরা বলছে আশ্রয় কেন্দ্রে যাওয়ার জন্য এবং সামাজিক দুরুত্ব বজায় রাখতে। কিন্তু একটি প্রভাবশালী মহল আশ্রয় কেন্দ্রটি ব্যবহারের অনুপযোগী করে ফেলছে। ঘূর্ণিঝড় মোকাবেলায় নাগরিকদের সুবিধা কথা চিন্তা করে বিদেশিদের অনুদানে এত টাকা ব্যয়ে এসব অবকাঠামো তৈরি করে গোয়াল ও শুটকির ঘর বানিয়ে পরিবেশ নষ্ট করছে। আশ্রয় কেন্দ্রের পরিবেশ এ রকম থাকলে আমরা কোথায় গিয়ে আশ্রয় নিব। এ রকম সাইক্লোন সেন্টার গুলোর অসাধু লোকের কবল থেকে রক্ষা করার জোর দাবি জানান সংশ্লিষ্টরা।

উপজেলার সিপিবি টিম লিডার মো.আলতাফ হাং বলেন, আমি বিষয়টি জেনেছি তবে কেউ যদি গোয়াল ঘর বা শুটকি শুকানোর কাজে আশ্রয়টি ব্যবহার করে তাহলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তালতলী,ঘূণিঝড়,আশ্রয় কেন্দ্র,গোয়াল ঘর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close