বছরের প্রথমার্ধে ন্যাশনাল হাউজিংয়ের ইপিএস ১ টাকা ১১ পয়সা

প্রকাশ : ২১ জুলাই ২০১৮, ১৬:১৫

অনলাইন ডেস্ক

চলতি হিসাব বছরের প্রথমার্ধে ন্যাশনাল হাউজিং ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের (এনএইচএফআইএল) মুনাফা কিছুটা কমেছে। জানুয়ারি-জুন সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ১১ পয়সা; আগের বছর একই সময়ে যা ছিল ১ টাকা ২৬ পয়সা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

অর্ধবার্ষিকে প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে এনএইচএফআইএলের ইপিএস হয়েছে ৬৩ পয়সা, আগের বছরের একই সময় যা ছিল ৭০ পয়সা। ৩০ জুন কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৫ টাকা ১৯ পয়সা।

২০১৭ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ১৯ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ন্যাশনাল হাউজিং। গেল বছরে কোম্পানিটির  ইপিএস হয়েছে ২ টাকা ৪০ পয়সা। ৩১ ডিসেম্বর কোম্পানির এনএভিপিএস দাঁড়ায় ১৫ টাকা ৯৮ পয়সায়। ২০১৬ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য ১৮ শতাংশ নগদ লভ্যাংশ দেয় ন্যাশনাল হাউজিং। সে হিসাব বছরে প্রতিষ্ঠানটির ইপিএস হয়েছে ২ টাকা ২৯ পয়সা। ২০১৫ হিসাব বছরের জন্য ১৭ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছেন ন্যাশনাল হাউজিংয়ের শেয়ারহোল্ডাররা।

দীর্ঘমেয়াদে ন্যাশনাল হাউজিংয়ের ঋণমান ‘এ ওয়ান’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-থ্রি’। ২০১৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও হালনাগাদ সংশ্লিষ্ট অন্যান্য তথ্যের ভিত্তিতে এ প্রত্যয়ন করে ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ লিমিটেড (সিআরএবি)।

ডিএসইতে বৃহস্পতিবার ন্যাশনাল হাউজিং শেয়ারের সর্বশেষ দর ১ দশমিক ৮৪ শতাংশ বা ৭০ পয়সা বেড়ে দাঁড়ায় ৩৮ টাকা ৭০ পয়সায়। দিনভর দর ৩৭ টাকা ৮০ পয়সা থেকে ৩৮ টাকা ৭০ পয়সার মধ্যে ওঠানামা করে। সমাপনী দর ছিল ৩৮ টাকা ৪০ পয়সা; যা এর আগের কার্যদিবসে ছিল ৩৮ টাকা। এদিন ৪৬ বারে কোম্পানিটির মোট ২৫ হাজার ৮৮টি শেয়ারের লেনদেন হয়। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন দর ছিল ৩৫ টাকা ২০ পয়সা ও সর্বোচ্চ ৫৭ টাকা ৮০ পয়সা।

২০০৯ সালে তালিকাভুক্ত ন্যাশনাল হাউজিংয়ের অনুমোদিত মূলধন ২০০ কোটি ও পরিশোধিত মূলধন ১০৬ কোটি ৩৯ লাখ ২০ হাজার টাকা। রিজার্ভ ৬৩ কোটি ৬৭ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ার সংখ্যা ১০ কোটি ৬৩ লাখ ৯২ হাজার। এর মধ্যে ৬০ দশমিক ৬৮ শতাংশ এর উদ্যোক্তা-পরিচালকদের কাছে, সরকার ৯ দশমিক ৩৪, প্রতিষ্ঠান ১৮ দশমিক ৮১ ও বাকি ১১ দশমিক ১৭ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ারটির মূল্য আয় অনুপাত বা পিই রেশিও ১৬। অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে যা ১৭ দশমিক ৩।

পিডিএসও/রিহাব