reporterঅনলাইন ডেস্ক
  ০৭ জানুয়ারি, ২০১৮

ওয়ার্ল্ড এক্সপো আয়োজনে বাংলাদেশের সমর্থন চায় ফ্রান্স

‘ওয়ার্ল্ড এক্সপো’র আয়োজক হতে বাংলাদেশের সমর্থন চায় ফ্রান্স। আর এই সমর্থন পেতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন ফ্রান্স সরকারের বিশেষ দূত প্যাসকেল ল্যামি। সাক্ষাৎকালে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান। আজ রোববার প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়ে তার সঙ্গে সাক্ষাৎ করে এই সমর্থন কামনা করেছেন বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) সাবেক এই মহাপরিচালক। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এই বিষয়ে ব্রিফ করেন।

সাক্ষাৎকালে ল্যামি ‘ওয়ার্ল্ড এক্সপো’ আয়োজনে ফ্রান্সের আগ্রহের কথা জানিয়ে প্রধানমন্ত্রীর কাছে বাংলাদেশ সরকারের সমর্থন চান। বৈশ্বিক পরিসরের এই প্রদর্শনীর আয়োজনে আগ্রহী জাপান, রাশিয়া ও আজারবাইজানও। ‘ওয়ার্ল্ড এক্সপো- ২০২৫’ এর মূল প্রতিপাদ্য ‘জ্ঞান বিনিময়, পৃথিবীর যতœ’ বলে প্রধানমন্ত্রীকে অবহিত করেন ল্যামি। সাক্ষাতে ফ্রান্সের সমর্থন চাওয়ার বিষয়টি ঢাকা বিবেচনা করবে বলে জানান শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করে ল্যামি বলেন, আমরা এখন ব্লু ইকোনমির (সমুদ্র অর্থনীতি) সম্ভাবনা কাজে লাগানোর চেষ্টা করছি।

প্রধানমন্ত্রী বলেন, ভারত ও মিয়ানমারের সঙ্গে সমুদ্র বিরোধ নিষ্পত্তি করেছে বাংলাদেশ। এ সেক্টরে দক্ষ জনবল তৈরিতেও বিভিন্ন পদক্ষেপ নিয়েছে ঢাকা। এরমধ্যে দু’টি বিশ্ববিদ্যালয়ে সমুদ্রবিজ্ঞান বিষয়ক কোর্স চালুও উল্লেখযোগ্য। প্রধানমন্ত্রী তার ফ্রান্স সফরের কথা স্মরণ করেন এবং তরুণ ও উদ্যমী নেতা ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ’র নেতৃত্বের প্রশংসা করেন।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাংলাদেশের সমর্থন চায় ফ্রান্স,ওয়ার্ল্ড এক্সপো,প্যাসকেল ল্যামি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist