নিজস্ব প্রতিবেদক

  ১২ নভেম্বর, ২০১৯

পিকেএসএফের উন্নয়ন মেলা বৃহস্পতিবার শুরু

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণকারীদের উৎপাদিত পণ্য প্রদর্শনী ও বাজার সম্প্রসারণের লক্ষ্যে সংস্থাটি রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সাত দিনব্যাপী পিকেএসএফ উন্নয়ন মেলার আয়োজন করেছে। আগামী বৃহস্পতিবার (১৪ নভেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেলার উদ্বোধন করবেন। গত রোববার জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংস্থাটি এসব তথ্য জানায়। সংবাদ সম্মেলনে পিকেএসএফ চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমেদ ও ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ বক্তব্য দেন।

পিকেএসএফের ঋণ সুবিধা প্রসঙ্গে খলীকুজ্জমান বলেন, দেশের দরিদ্র ও হতদরিদ্রদের দারিদ্র্যসীমার ওপরে তুলতে আগে পিকেএসএফ শুধু তিন বছর মেয়াদের ঋণ বিতরণ করত। কিস্তির মাধ্যমে আবার সেই ঋণ আদায় করা হতো। ওই ঋণে গ্রহীতার কোনো লাভ হলো কি না তার হিসাব ছিল না। দেখা গেছে, ঋণগ্রহীতা ওই তিন বছর পর আবারও আস্তে আস্তে পিছিয়ে পড়ে। এখন আমরা সেই দরিদ্র মানুষগুলো শুধু ঋণ না দিয়ে বহুমাত্রিক সুযোগ-সুবিধার মাধ্যমে দারিদ্র্য সীমার ওপরে টেনে তুলতে উপযুক্ত ঋণ দিচ্ছি। একই সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিকে তার উপযুক্ত একটি বিষয়ে প্রশিক্ষণ দিয়ে ঋণ দেওয়া হচ্ছে বলেও জানান তিনি। যাতে প্রাপ্ত অর্থে ওই ব্যক্তি কিছু উৎপাদন করতে পারেন। আর এসব ক্ষেত্রে সর্বোচ্চ ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ দিচ্ছে পিকেএসএফ।

পিকেএসএফ চেয়ারম্যান বলেন, প্রতিবন্ধী, দলিত, মুচি, পরিচ্ছন্নতাকর্মী, বেদে, হাওর অঞ্চলসহ ১৬টি দরিদ্রপ্রবণ গোষ্ঠীকে টার্গেট করে আমাদের এই কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। এরই মধ্যে আমরা ছোট ছোট প্রায় ১৫ লাখ উদ্যোক্তা সৃষ্টি করেছি। এসব উদ্যোক্তারা এখন গরু-ছাগল পালন করছেন। আবার কেউ তাঁত বা বেনারসিসহ নানা রকমের কাপড় বুনে থাকেন। অনেকে আবার নানা রকম ফলের উৎপাদন করে বাজারজাত করছেন। মেলার উদ্বোধনী অধিবেশনে দারিদ্র্যবিমোচন, টেকসই উন্নয়ন ও মানব মর্যাদা প্রতিষ্ঠায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ একজন বিশিষ্ট ব্যক্তিকে আজীবন সম্মাননা প্রদান করবে পিকেএসএফ। সংবাদ সম্মেলনে জানানো হয়, উন্নয়ন মেলায় পিকেএসএফের অর্থায়ন ও কারিগরি সহায়তায় দরিদ্র জনগোষ্ঠীর উৎপাদিত পণ্যের প্রদর্শনী ও বিক্রয়ের ব্যবস্থা থাকবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close