আন্তর্জাতিক ডেস্ক

  ২১ জুলাই, ২০১৯

এক ভাষণেই ২০ বার মিথ্যা বললেন ট্রাম্প!

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি নর্থ ক্যারোলিনা অঙ্গরাজ্যে দেওয়া এক ভাষণে ২০ বার মিথ্যাচার করেছেন। মার্কিন গণমাধ্যম সিএনএন গত শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে, নর্থ ক্যারোলাইনায় গত বুধবার ট্রাম্প যে ভাষণ দিয়েছেন তা তার শাসনামলের দ্বিতীয় দীর্ঘতম বক্তৃতা।

৯০ মিনিটেরও বেশি সময় ধরে দেওয়া ওই ভাষণে ট্রাম্প মোট ২০ বার মিথ্যা তথ্য দিয়েছেন বলে সিএনএনের প্রতিবেদনে বলা হয়। নির্বাচিত গণপ্রতিনিধিদের মিথ্যাচার শনাক্ত করার জন্য খোলা ‘ফ্যাক্ট ফার্স্ট’ নামের একটি পেজে ট্রাম্পের মিথ্যাচার তুলে ধরে এ ব্যাপারে প্রকৃত সত্য তুলে ধরে সিএনএন।

একই ধরনের পেজ রয়েছে মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টেরও। অভ্যন্তর ও আন্তর্জাতিক বিষয়াদিতে ট্রাম্পের মিথ্যাচার শনাক্ত করার জন্য ‘ফ্যাক্ট চেকার’ বা সত্য শনাক্তকরণ নামের ওই পেজে ট্রাম্পের মিথ্যাচার তুলে ধরে এ ব্যাপারে প্রকৃত সত্য তুলে ধরছে দৈনিকটি। ওয়াশিংটন পোস্ট মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতিদিনের বক্তব্য বিশ্লেষণ করে জানিয়েছে, ডোনাল্ড ট্রাম্প প্রতি ২৪ ঘণ্টায় আটটি করে মিথ্যা কথা বলেন।

গণমাধ্যম পার্স টুডে এক প্রতিবেদনে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের মিথ্যাচার বিশ্লেষণ করে পর্যবেক্ষকরা বলছেন, আগামী বছর অনুষ্ঠিতব্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভের ব্যাপারে মারাত্মক উদ্বেগের কারণেই ট্রাম্প একের পর এক মিথ্যাচার করে যাচ্ছেন।

ট্রাম্পের উল্টাপাল্টা ও অপ্রাসঙ্গিক কথা-বার্তা, মিথ্যাচার ও শিষ্টাচার বহির্ভূত বক্তব্যের কারণে অনেক মার্কিন রাজনীতিবিদ বলছেন, ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার যোগ্যতা রাখেন না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close