আন্তর্জাতিক ডেস্ক

  ২১ জুন, ২০১৮

জম্মু ও কাশ্মীরে কেন্দ্রের শাসন জারি

ভারতের জম্মু-কাশ্মীর রাজ্যে মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির নেতৃত্বাধীন সরকারের পতন ঘটার পর বুধবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ কেন্দ্রীয় শাসন জারি করেছেন। খবর এনডিটিভির।

এ নিয়ে ১৯৭৭ সালের পর থেকে জম্মু ও কাশ্মীরে অষ্টমবারের মতো কেন্দ্রীয় শাসন জারি হলো। এনডিটিভি জানিয়েছে, মঙ্গলবার সন্ধ্যায় রাজ্যপাল এনএন ভোরা রাজ্যটিতে কেন্দ্রীয় শাসন জারির জন্য প্রেসিডেন্ট কোবিন্দের কাছে প্রতিবেদন পাঠিয়েছিলেন, যার একটি কপি স্বরাষ্ট্র মন্ত্রণালয়েও পাঠিয়েছেন। এর আগে মেহবুবা মুফতির নেতৃত্বাধীন কাশ্মীরভিত্তিক পিপলস ডেমোক্র্যাটিক পার্টির (পিডিপি) সঙ্গে তিন বছরের স্থায়ী জোট ছাড়ার ঘোষণা দেয় বিজেপি। জোট ছাড়ার ঘোষণা দিয়ে দলটির জ্যেষ্ঠ নেতা রাম মাধব বলেন, কাশ্মীরে পিডিপি সরকারকে আর সমর্থন দেওয়া সম্ভব হচ্ছে না।

অপরদিকে পদত্যাগের পর মেহবুবা বলেছেন, জম্মু ও কাশ্মীরকে শত্রু এলাকা হিসেবে বিবেচনা করতে পারি না আমরা, আমাদের এজেন্ডা ছিল ক্ষত নিরাময় করা। আমরা সব সময় বলেছি শক্তি নির্ভর নিরাপত্তা নীতি জম্মু ও কাশ্মীরে কাজ করবে না, মিটমাটের পথই সমস্যা সমাধানের মূল চাবি।

২০১৪ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে জম্মু ও কাশ্মীরের বিধানসভার ৮৯ আসনের মধ্যে পিডিপি ২৮ আসন ও বিজেপি ২৫টি আসন পায়। পরস্পরবিরোধী দৃষ্টিভঙ্গি সত্ত্বেও দল দুইটি বিতর্কিত একটি জোট গঠনের মাধ্যমে সরকার গঠন করে। কিন্তু জোট সত্ত্বেও দল দুইটির মধ্যে রাজনৈতিক দূরত্ব রয়েই যায়। সম্প্রতি রমজান উপলক্ষে জম্মু ও কাশ্মীরে ‘সন্ত্রাসবিরোধী’ অভিযানে বিরতির ঘোষণা দিয়েছিল ভারতের কেন্দ্রীয় সরকার। ঈদের পর ওই অস্ত্রবিরতির মেয়াদ আর না বাড়ানোর সিদ্ধান্ত নেয় তারা।

কেন্দ্রীয় বিজেপি সরকারের এই সিদ্ধান্তে রাজ্যের ক্ষমতাসীন জোটের দুই অংশীদারের মধ্যে দৃষ্টিভঙ্গির পার্থক্য প্রকট হয়ে ওঠে। এরই এক পর্যায়ে জোট ছাড়ার ঘোষণা দেয় বিজেপি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist