আন্তর্জাতিক ডেস্ক

  ০৯ এপ্রিল, ২০১৮

যুক্তরাষ্ট্রের রুশবিরোধী পদক্ষেপ আর সহ্য করা হবে না : মস্কো

নতুন করে শীতল যুদ্ধের দিকেই যাচ্ছে আমেরিকা-রাশিয়ার সম্পর্ক। সম্প্রতি রাশিয়ার কূটনীতিক, আমলা এবং সে দেশের একাধিক সংস্থার ওপর নতুন করে মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা জারি হওয়ায় কড়া হুশিয়ারির পথে হাঁটল মস্কো। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এই সিদ্ধান্তে উপযুক্ত জবাব দেবে বলে অঙ্গীকারও করেছে রাশিয়া। তারা বলেছে, যুক্তরাষ্ট্র নিজেকে যতই শক্তিশালী মনে করুক না কেন রাশিয়াও যে ফেলনা নয়, তা শিগগিরই টের পাবে তারা।

গত শনিবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, যুক্তরাষ্ট্র নতুন করে আক্রমণ বা রাশিয়াবিরোধী পদক্ষেপ নিলে তা আর বরদাস্ত করা হবে না। একই রকম পাল্টা জবাবের জন্য প্রস্তুত থাকতে হবে ওয়াশিংটনকে। যুক্তরাষ্ট্রের মিত্রদের প্রতিও একই ধরনের সতর্ক বার্তা উচ্চারণ করা হয় বিবৃতিতে।

প্রসঙ্গত, অতিসম্প্রতি রাশিয়ার ১৭ জন কূটনীতিকের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন ট্রেজারি বিভাগ। তবে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের ঘনিষ্ঠ সাত ব্যক্তির হাতে থাকা ১২টি সংস্থার ওপর বিধি-নিষেধ চাপিয়ে রাশিয়াকে আরো বিপদে ফেলার চেষ্টা করে ওয়াশিংটন। এমনকি, একটি অস্ত্র প্রস্তুতকারী সংস্থাও রয়েছে সেই নিষেধাজ্ঞার তালিকায়। ব্রিটেনে রুশ গুপ্তচর স্ক্রিপালের ওপর নার্ভ এজেন্ট প্রয়োগ করে হত্যাচেষ্টাকে কেন্দ্র করে শুরু হয়েছিল যুক্তরাষ্ট্র-রাশিয়া বাগযুদ্ধ। তবে, হোয়াইট হাউসের এই নতুন পদক্ষেপে শুরু হয়েছে তীব্র কূটনৈতিক টানাপড়েন। জি নিউজ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist