আন্তর্জাতিক ডেস্ক

  ২৮ অক্টোবর, ২০১৯

মার্কিন অভিযানে আইএস নেতা বাগদাদি নিহত

মধ্যপ্রাচ্যভিত্তিক আন্তর্জাতিক সন্ত্রাসীগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) নেতা আবু বকর আল বাগদাদি মার্কিন সামরিক বাহিনীর অভিযানে নিহত হয়েছেন। স্থানীয় সময় গত শনিবার সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশের একটি এলাকায় বাগদাদির গোপন আস্তানায় এই অভিযান পরিচালিত হয়। অতি গোপনীয় ওই অভিযানের লক্ষ্য ছিলেন বাগদাদি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রায় এক সপ্তাহ আগে অভিযানটির অনুমতি দিয়েছিলেন বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম।

সংবাদ সংস্থা সিএনএন বলছে, তারা বিশ্বাস করছে মার্কিন অভিযানে বাগদাদি নিহত হয়েছেন। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের করা একটি টুইট বার্তাও সেই ইঙ্গিত দিচ্ছে। ট্রাম্প তার টুইট বার্তায় বলেন, ‘এইমাত্র বিশাল বড় কিছু একটা ঘটে গেছে।’ তিনি এ নিয়ে শিগগিরই ঘোষণা দিতে যাচ্ছেন। মার্কিন এক প্রতিরক্ষা কর্মকর্তা জানিয়েছেন আইএস নেতা বাগদাদির অবস্থান শনাক্তের কাজটি করেছে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ। তারপর সেখানে অভিযান চালানো হয়।

মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা জানিয়েছেন, বাগদাদির গোপন আস্তানায় যখন মার্কিন বাহিনী অভিযান চালায় তখন তিনি তার শরীরের বিস্ফোরক ভর্তি বেল্ট পড়ে ছিলেন। ধারণা করা হচ্ছে, সেটির বিস্ফোরণ ঘটানোর মাধ্যমে আত্মহত্যা করেছে আইএস নেতা আবু বকর আল বাগদাদি। অভিযানের ফল সম্পর্কে অবগত মার্কিন সেনাবাহিনীর এক কর্মকর্তা নিউজইউককে জানিয়েছেন, অভিযানে বাগদাদি নিহত হয়েছেন।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় হোয়াইট হাউসকে জানিয়েছে, অভিযানে যে শীর্ষ পর্যায়ের নেতা নিহত হয়েছে সে বাগদাদি এ বিষয়ে তাদের ‘প্রবল বিশ্বাস’ আছে। কিন্তু ডিএনএ ও বায়োমেট্রিক পরীক্ষার করে আরো যাচাই করার পর বিষয়টি পুরোপুরি নিশ্চিত করা যাবে।

পেন্টাগনের ওই ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, মার্কিন বাহিনী একটি কম্পাউন্ডে প্রবেশ করার পর সংক্ষিপ্ত বন্দুকযুদ্ধ হয়। আর এ সময় বাগদাদি আত্মঘাতী ভেস্টের বিস্ফোরণ ঘটিয়ে নিজেকে হত্যা করেন। ওই কম্পাউন্ডে বাগদাদির পরিবারের সদস্যরাও উপস্থিত ছিলেন বলে পেন্টাগনের সূত্রগুলো নিউজউইককে জানিয়েছে। অভিযানে বাগদাদির কোনো সন্তান আঘাত না পেলেও তার দুই স্ত্রী নিহত হয়েছেন বলে জানিয়েছেন তারা। দুই স্ত্রী সম্ভবত বাগদাদির আত্মঘাতী ভেস্টের বিস্ফোরণে নিহত হয়েছেন বলে ধারণা পেন্টাগনের ওই সূত্রগুলোর।

শনিবার রাতে অভিযানটি শেষ হওয়ার পর প্রেসিডেন্ট ট্রাম্প টুইটে বলেন, ‘এইমাত্র বিরাট কিছু একটা ঘটল!’ রোববার ওয়াশিংটনের স্থানীয় সময় সকাল ৯টায় প্রেসিডেন্টের ‘গুরুত্বপূর্ণ বিবৃতি’ দেওয়ার কথা। শনিবার হোয়াইট হাউস এক ঘোষণায় এ কথা জানায়।

সিরিয়ায় মার্কিন সামরিক অভিযানে আইএসের নেতা আবু বকর আল বাগদাদি নিহত হয়েছেন, এমন বিশ্বাস করা হচ্ছে বলে রোববার সিরিয়া, ইরাক ও ইরানের সূত্রগুলোও বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে। এর আগে পরিচয় গোপন রাখার শর্তে এক মার্কিন কর্মকর্তা রয়টার্সকে জানান, রাতে চালানো অভিযানটিতে বাগাদাদিই লক্ষ্য ছিলেন। কিন্তু অভিযানটি সফল হয়েছে কি না তা বলতে পারেননি তিনি।

সিরিয়ার ইদলিব প্রদেশ থেকে এক জঙ্গি উপদলের কমান্ডার রয়টার্সকে জানিয়েছেন, শনিবার মধ্যরাতের পর চালানো এক অভিযানে বাগদাদি নিহত হয়েছেন বলে বিশ্বাস করা হচ্ছে। তুরস্ক সীমান্তের কাছে ব্রিশা গ্রামে চালানো অভিযানটিতে হেলিকপ্টার, যুদ্ধবিমানের পাশাপাশি স্থল বাহিনীও ছিল। ইরাকের দুই নিরাপত্তা সূত্র ও দুই ইরানি কর্মকর্তা জানিয়েছেন, বাগদাদি নিহত হয়েছেন বলে সিরিয়ার ভেতর থেকে নিশ্চিত খবর পেয়েছেন তারা। এদের মধ্যে ইরানি এক কর্মকর্তা বলেন, ‘বাগদাদির নিহত হওয়ার খবর ইরানকে অবহিত করেছেন সিরিয়ার কর্মকর্তারা, তারা ঘটনাস্থল থেকে খবরটি পেয়েছেন।’

গত এপ্রিলে আইএসের গণমাধ্যম শাখা আল ফুরকান একটি ভিডিও প্রকাশ করে যাতে তাদের নেতা আবু বকর আল বাগদাদিকে দেখা যায়। ২০১৪ সালের পর প্রকাশে তাকে গত এপ্রিলেই প্রথম বক্তব্য দিতে দেখা যায়। তাকে শেষবার দেখা গিয়েছিল ইরাকের মসুলে অবস্থিত গ্রেট মসজিদে। ২০১৮ সালে ফেব্রুয়ারিতে বেশ কয়েকজন মার্কিন কর্মকর্তা বলেন, ২০১৭ সালের মে মাসে পরিচালিত একটি বিমান হামলায় আইএস নেতা আবু বকর আল বাগদাদি আহত হয়েছিলেন। আহত হওয়ার কারণে তারপর পাঁচ মাস তিনি আইএসের নিয়ন্ত্রণ অন্যের কাছে অর্পণ করেন।

২০১০ সালে ইসলামিক স্টেট অব ইরাকের (আইএসআই) নেতা হন বাগদাদি। ২০১৩ সালে আইএসআই ঘোষণা দেয় তারা সিরিয়ায় আল কায়েদা সমর্থিত জঙ্গিগোষ্ঠীর সঙ্গে মিলে কাজ করছে। বাগদাদি বলেন, তার দল এখন থেকে ইসলামিক স্টেট ইন ইরাক অ্যান্ড দ্য সিরিয়া তথা আইএসআইএস অথবা আইএসআইএল হিসেবে পরিচিত হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close