reporterঅনলাইন ডেস্ক
  ০২ ফেব্রুয়ারি, ২০২০

চীনের বাইরে করোনাভাইরাসে ফিলিপাইনে প্রথম মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চীনের বাইরে প্রথম একজনের মৃত্যু হয়েছে। ফিলিপাইনে মৃত্যুবরণ করা ওই ব্যক্তি চীনের হুবেই প্রদেশের উহানেরই নাগরিক।বিশ্বস্বাস্থ্য সংস্থা বলছে, ফিলিপাইনে যাওয়ার আগেই ৪৪ বছর বয়সী ওই ব্যক্তি আক্রান্ত ছিলো।

ফিলিপিন্সের ডিপার্টমেন্ট অব হেলথ জানিয়েছে, ওই ব্যক্তি ভয়াবহ নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ম্যানিলার হাসপাতালে ভর্তি হয়েছিলো। তিনি একজন চীনা নারীর সঙ্গে ফিলিপাইনে এসেছিলেন। তার শরীরেও এই ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

ফিলিপাইনে বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রতিনিধি রবীন্দ্র আবেয়াসিঙ্গে বলেন, চীনের বাইরে এই প্রথম করোনায় কোনো মৃত্যুর খবর পাওযা গেলো। তবে সেটা স্থানীয়ভাবে পাওয়া ভাইরাস নই। ওই ব্যক্তি আক্রান্তদের মূলকেন্দ্র থেকেই এসেছিলেন।

চীন থেকে বিদেশি নাগরিকদের ফিলিপাইন সফরে নিষেধাজ্ঞা জারির পরপরই এই মৃত্যুর সংবাদ এলো। বিশ্বের অনেক দেশই চীন থেকে আসা মানুষদের জন্য তাদের বর্ডার বন্ধ করছে।

যুক্তরাষ্ট্র ও অষ্ট্রেলিয়া বলেছে, যারা সম্প্রতি চীনে গেছে সেই সব বিদেশি পর্যটকদের প্রবেশাধিকার নিষিদ্ধ করবে তারা। নিউজিল্যান্ড, জাপান, রাশিয়া, পাকিস্তান ও ইটালি একই ধরনের ভ্রমণ নিষেধাজ্ঞা ঘোষণা করেছে।

এদিকে, চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সর্বশেষ খবর অনুযায়ী ৩০৪ জন মানুষ মারা গেছেন। আর বিশ্বব্যাপী অন্তত ১৪ হাজার মানুষ আক্রান্ত হয়েছে। তবে আক্রান্তদের বেশিরভাগই চীনের হুবেই প্রদেশের বলে জানা গেছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
করোনাভাইরাস,চীন,ফিলিপাইন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close