পার্থ মুখোপাধ্যায়

  ১৫ জানুয়ারি, ২০২০

১৯৭১ না ১৯৬৬, ভিত্তি বর্ষ নিয়ে তীব্র বিতর্ক আসামে

আসামের মন্ত্রী ও রাজ্যে নাগরিকত্ব আইন প্রয়োগে বিজেপির অন্যতম কারিগর হিমন্ত বিশ্ব শর্মা জানিয়েছেন, আসাম চুক্তিতে নাগরিকত্ব দেওয়ার জন্য ১৯৭১ সালের কথা বলা হয়নি। সেখানে ১৯৬৬ সালের কথা বলা হয়েছি‌ল।

বিধানসভায় তিনি দাবি করেছেন, আসাম চুক্তি। চার পাতার এক নথি সেটা ফুল প্রুফ নয়। এর মধ্যে অনেক অমীমাংসিত সমস্যা রয়েছে। এটা সময়ের সঙ্গে সঙ্গে বিবর্তিত হয়েছে। বিজেপি আসাম চুক্তি লঙ্ঘন করেনি। সংশোধিত নাগরিকত্ব আইনে আসাম চুক্তির অমীমাংসিত সমস্যার কথা বলেছে।

তিনি বলেছেন, ১৯৭১ সাল কবে আসাম চুক্তিতে বিভাজনের সাল বলা হলো? কোনও ধারায় এটা লেখা রয়েছে? চুক্তিতে বিভাজনের তারিখ হলো ১৯৬৬। ওই সালের পর থেকে আসা বেআইনি অনুপ্রবেশকারীদের কথা বলা হয়েছে। আসাম চুক্তি জানাচ্ছে, ১৯৬৬ সালের ভোটার তালিকা হলো এনআরসির ভিত্তি।

আসাম চুক্তি লঙ্ঘন করেছে বিজেপি, এই অভিযোগ ওঠার পর এ কথা জানিয়েছেন হিমন্ত বিশ্ব শর্মা। ১৯৮৫ সালে স্বাক্ষরিত চুক্তিটি হয়েছিল রাজীব গান্ধির কংগ্রেস সরকারের আমলে। সেখানে বলা হয়েছিল, ১৯৭১ সালের মার্চের পরে যারা আসামে ঢুকেছে তাদের বহিষ্কৃত করা হবে। যারা ১৯৬৬ সালের আগে এসেছে তাদের নাগরিকত্ব ও ভোটাধিকার দেওয়া হবে। যে বেআইনি অনুপ্রবেশকারীরা ১৯৬৬ থেকে ১৯৭১ সালের মধ্যে আসামে ঢুকেছেন, তাদের এক দশক থাকতে হবে নাগরিক হওয়ার জন্য।

প্রতিবাদীদের দাবি, সংশোধিত নাগরিকত্ব আইনে সেই সময়কে ৪৩ বছর এগিয়ে এনে ২০১৪ সাল করা হয়েছে। সেখানে ২০১৪ সালের মধ্যে এদেশে আসা অনুপ্রবেশকারীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আসাম,বিজেপি,নাগরিকত্ব আইন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close