প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১০ মে, ২০১৮

পরমাণু চুক্তি : ইরানে কী পরিবর্তন এনেছে?

পরমাণু কর্মসূচি নিয়ে ২০১৫ সালে যুক্তরাষ্ট্রসহ ছয়টি পরাশক্তি দেশের সঙ্গে ইরানের যে চুক্তি হয়, তার ফলে দেশটির ওপর আরোপ করা অর্থনৈতিক অবরোধের অবসান ঘটে। বিশেষ করে তেল রফতানি, বাণিজ্য এবং ইরানের ব্যাংকিং খাতের ওপর আরোপ করা অবরোধ তুলে নেওয়ার শর্তে ইরান সম্মত হয়েছিল তার পরমাণু কর্মসূচিকে সংকুচিত করতে। যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, চীন এবং রাশিয়ার সঙ্গে করা পারমাণবিক চুক্তির আগের সময়টিতে ইরানের অর্থনীতিতে বিরাজ করছিল এক গভীর মন্দা।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফের প্রতিবেদনে দেখা যায় যে চুক্তি বাস্তবায়নের প্রথম বছরেই দেশটির প্রকৃত জিডিপি বা মোট দেশজ উৎপাদন বৃদ্ধি পায় সাড়ে ১২ শতাংশ। তবে এরপর থেকে প্রবৃদ্ধির হার কমতে থাকে বলে আইএমএফ জানায়। এ বছর জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৪ শতাংশ। এটিকে যথাযথ মনে করলেও তা ছিল পাঁচ বছরের লক্ষ্যমাত্রা থেকে শতকরা ৮ ভাগ কম। অবরোধের পর ২০১৩ সালে যেখানে ইরানের তেল রফতানি ছিল প্রতিদিন ১ দশমিক ১ মিলিয়ন ব্যারেল, সেটাই অবরোধ উঠিয়ে নেওয়ায় এখন দাঁড়িয়েছে দিনে ২ দশমিক ৫ মিলিয়ন ব্যারেলে।

ইরানের অন্যান্য বিখ্যাত সামগ্রীর রফতানির চিত্র কী? তেল ছাড়া আর যেসব সামগ্রী ইরান রফতানি করে থাকে তা পরমাণু চুক্তির আগের বছরের তুলনায় সর্বশেষ ২০১৮-এর মার্চে বেড়েছে প্রায় ৫ বিলিয়ন ডলারের মতো। ইরানের কৃষি মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী পেস্তা বাদামের মতো ইরানের ‘নামকরা সামগ্রী’র রফতানি দাঁড়িয়েছে ১ দশমিক ১ বিলিয়ন ডলারে।

চুক্তির পর যুক্তরাষ্ট্র ইরানি কার্পেট আর ক্যাভিয়ারের ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়। এসব বিলাসবহুল সামগ্রীর সবচেয়ে বড় বাজারই হলো এখন যুক্তরাষ্ট্র। চুক্তি বাস্তবায়নের পর থেকে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ইরানের বাণিজ্য বেড়েছে উল্লেখযোগ্যভাবে। তবে দেশটির শীর্ষ ব্যবসায়িক অংশীদার হিসেবে এখনো আছে চীন, দক্ষিণ কোরিয়া আর তুরস্ক।

মুদ্রার মান পড়ে যাওয়া থেকে কি বাঁচাতে পেরেছে এই চুক্তি? ২০১২ সালে অর্থনৈতিক অবরোধ আর অভ্যন্তরীণ অব্যবস্থাপনার কারণে ইরানের মুদ্রা রিয়াল ডলারের বিপরীতে দুই-তৃতীয়াংশ মান হারায়। তবে চুক্তির শর্ত মেনে চলে এ অবস্থার উন্নতির প্রতিশ্রুতি দিয়েছিলেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। আর পরের চার বছর মুদ্রার মানে যথেষ্ট স্থিতিশীলতা ছিল।

এ ছাড়া ২০১৭ সালে ডোনাল্ড ট্রাম্প চুক্তি অপসারণের হুমকি দেওয়ার পর থেকে আবারও পড়তে থাকে রিয়ালের মান। ইরানের ওপর থেকে আন্তর্জাতিক অবরোধ যেদিন তুলে নেওয়া হয় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি এবং ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের বৈঠক। পরমাণূ চুক্তির পর সাধারণ মানুষের অবস্থা কি বদলেছে?

২০০৭-০৮ অর্থবছরের তুলনায় ২০১৬-১৭ সালে এসে দেশটির সাধারণ পরিবারগুলোর খরচ বা হাউসহোল্ড বাজেটের পরিমাণ কমেছে। ইরানের কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বিশ্লেষণে এমন চিত্রই উঠে আসে। বিশেষ করে দেশটির মধ্যবিত্ত শ্রেণিকে গত এক দশকে সবচেয়ে বেশি সমস্যার মুখোমুখি হতে দেখা গেছে। সূত্র : বিবিসি

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইরান,পরমাণু চুক্তি,যুক্তরাষ্ট্র
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist