reporterঅনলাইন ডেস্ক
  ০২ অক্টোবর, ২০১৮

এ মাসেই ঘূর্ণিঝড়ের আভাস

চলতি অক্টোবর মাসে ঘূর্ণিঝড়ের আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। অধিদফতরের পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসের প্রথমার্ধেই দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বিদায় নেবে। আবহাওয়া অধিদফতরের পরিচালক সামছুদ্দিন আহমেদ বলেন, চলতি মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি নিম্নচাপ হতে পারে, যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

তিনি জানান, অক্টোবরের প্রথমার্ধে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুপ্রবাহ (বর্ষা) বাংলাদেশ থেকে বিদায় নেবে। চলতি মাসে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। তাতে দু-একটি নদীর পানি সামান্য বাড়লেও বিপদসীমার নিচে থাকবে। সেপ্টেম্বর মাসে বঙ্গোপসাগরে দুটি নিম্নচাপ সৃষ্টি হয়েছিল। এরমধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে ভারতের উড়িষ্যা উপকূল অতিক্রম করে। মাসের শেষ দিকে বিস্তীর্ণ এলাকায় ছিল মৃদু তাপপ্রবাহ।

অস্বস্তিকর গরম : মৌসুমী বায়ু দেশের ওপর কম সক্রিয় থাকায় বৃষ্টিপাত নেই গত কয়েকদিন ধরে। এ সময় তাপমাত্রা বেশি থাকায় ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

আজ মঙ্গলবারের পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মৌসুমী বায়ু,আবহাওয়া,পূর্বাভাস,ঘূর্ণিঝড়
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close