reporterঅনলাইন ডেস্ক
  ০৫ ফেব্রুয়ারি, ২০১৮

জেব্রা পরিবারে ফের নতুন অতিথি

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে দ্বিতীয়বারের মতো আবদ্ধ পরিবেশে জন্ম নিয়েছে আফ্রিকা দেশের প্রাণী জেব্রা। এ নিয়ে পার্কের জেব্রার সংখ্যা দাঁড়ালো ১৩টিতে।

পার্কের বণ্যপ্রাণী পরিদর্শক সরোয়ার হোসেন খান জানান, রোববার ভোরে আফ্রিকার কোর সাফারি পার্কের ভেতর প্রথম বাচ্চাটিকে তার মায়ের সঙ্গে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। কিছুক্ষণ পরপর মা জেব্রা বাচ্চার শরীরে মুখ দিয়ে আদর করছে। নতুন বাচ্চাটি মায়ের চোখের আড়াল হলেই সে পাগল হয়ে খোঁজাখুঁজি করছে। নতুন জেব্রা শাবকের আগমনে পার্কে দর্শনার্থীদের আগমন বেড়ে গেছে।

বন কর্মকর্তা বলেন, ঘাস মূলত তাদের প্রধান খাবার, মা জেব্রার পুষ্টি গুণের কথা চিন্তা করে তার খাবারে বেশ পরিবর্তন আনা হয়েছে। ঘাসের পাশাপাশি তাদের ছোলা, গাজর, ভুট্টা ও ভূষি দেয়া হচ্ছে। বাচ্চার কথা চিন্তা করে কাছে যেতে না পারায় নতুন বাচ্চাটি পুরুষ না মাদী তা জানা যায়নি।

বণ্যপ্রাণী পরিদর্শক আনিসুর রহমান জানান, নতুন জেব্রা শাবক নিয়ে দর্শনার্থীদের কৌতূহল বেড়ে গেছে। বাচ্চা জন্মের খবর শোনার পর থেকেই পার্কে আগত দর্শনার্থীরা আফ্রিকার কোর সাফারি পার্কে জেব্রার বাচ্চা দেখতে ভিড় করছেন। গত বছর ১৪ মে অন্য একটি জেব্রা থেকে প্রথম বাচ্চা পাওয়া গিয়েছিল।

তিনি আরও জানান, জেব্রা হলো ইকুইডি পরিবারের আফ্রিকান ক্ষুরযুক্ত চতুষ্পদ স্তন্যপায়ী প্রাণী। যারা তাদের স্বতন্ত্র সাদা-কালো ডোরার জন্য পরিচিত। জেব্রার ডোরার এই নকশা প্রত্যেকের জন্যে আলাদা। এরা সামাজিক প্রাণী, এরা ছোট-বড় পাল তৈরি করে ঘুরে বেড়ায়। জেব্রা সাধারণত আট ফুট লম্বা হয়, এদের ওজন ৩০০ কেজি ছাড়িয়ে যায়। ডোরার পাশাপাশি এদের ঘাড়ে কেশর সদৃশ্য খাড়া চুল আছে। তবে দেখতে ঘোড়া বা গাধার মতো হলেও এদেরকে পোষ মানানো যায় না।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বঙ্গবন্ধু সাফারি পার্ক,জেব্রা,গাজীপুর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist