জাবি প্রতিনিধি

  ২৫ ফেব্রুয়ারি, ২০১৯

কোটায় ভর্তি শেষ না করেই প্রথম বর্ষের ক্লাস শুরু!

রোববার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়েছে। গতকাল ক্লাসে অংশ নিয়েছে প্রথম বর্ষের ২০৬২ শিক্ষার্থী। তবে এখনো সম্পন্ন হয়নি ক্ষুদ্র নৃগোষ্ঠী, অনগ্রসর সম্প্রদায় ও দলিত সম্প্রদায় কোটায় শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম। ফলে এই কোটায় ভর্তির অপেক্ষায় থাকা ২৯ জন শিক্ষার্থী ক্লাসে অংশ নিতে পারেননি।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যায়, ক্ষুদ্র নৃগোষ্ঠী, অনগ্রসর সম্প্রদায় ও দলিত সম্প্রদায় কোটায় শিক্ষার্থীদের অনলাইনে ভর্তি প্রক্রিয়া চলছে ২৪ ও ২৫ ফেব্রুয়ারি। আর অনলাইনে ভর্তি প্রক্রিয়া সম্পন্নের পর ভর্তি নিশ্চিতকরণের জন্য শিক্ষার্থীকে শিক্ষা শাখায় কাগজপত্র জমা দিতে হবে ২৬ ফেব্রুয়ারি। এই কোটায় ভর্তির অপেক্ষায় রয়েছেন ক্ষুদ্র নৃগোষ্ঠী, অনগ্রসর সম্প্রদায় ও দলিত সম্প্রদায়ের ২৯ জন শিক্ষার্থী। অথচ মেধাতালিকা ও অন্যান্য কোটায় ভর্তি কার্যক্রম আগেই সম্পন্ন হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) ও কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব মো. আবু হাসান বলেন, ক্ষুদ্র নৃগোষ্ঠী, অনগ্রসর সম্প্রদায় ও দলিত সম্প্রদায় কোটায় ভর্তিবিষয়ক একটা কমিটি আছে। সেই কমিটি যাচাইবাছাই শেষে যথাসময়ে আমাদের কাছে তালিকা দিতে পারেনি। এ কারণে দেরি হয়েছে। তারা ২৬ তারিখে কাগজ জমা দিয়েই ক্লাসে অংশ নিতে পারবে। গত বছর কিংবা তার আগের বছরগুলোতে কোটা আরো পরে ভর্তি শুরু হয়েছিল, ক্লাসও পরে শুরু করেছিল। এবারই আমরা অধিকাংশই আগে ভর্তি করতে পেরেছি। ওই কমিটি যাচাইবাছাইয়ে একাধিক মিটিং করায় একটু পরে তালিকা দিয়েছে বলে এই কোটায় ভর্তি একটু দেরিতে হয়েছে।

এ বিষয়ে ক্ষুদ্র নৃগোষ্ঠী, অনগ্রসর সম্প্রদায় ও দলিত সম্প্রদায় কোটায় শিক্ষার্থীদের আবেদন যাচাইবাছাই করে সুপারিশ পেশ করার জন্য গঠিত কমিটির সভাপতি অধ্যাপক রাশেদা আখতার বলেন, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগের কারণে আমাদের দেরি হয়েছে। যেখানে আমাদের দুইটা মিটিং করলে হতো সেখানে আমাদেরকে চারটা মিটিং করতে হয়েছে। তারাই আমাদেরকে নম্বর পাঠাতে দেরি করেছে।

উপউপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. নূরুল আলম বলেন, এক দুইদিনে খুব বেশি সমস্যা হবে না। আগে তো আরো দেরি হতো। এখন আমরা আরো এগিয়ে এনেছি।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জাবি,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়,কোটায় ভর্তি,ক্লাস
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close