ঢাবি প্রতিনিধি

  ২৯ অক্টোবর, ২০১৮

‘ঘ’ ইউনিটে ফের পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু ৫ নভেম্বর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের পুনরায় ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড ৫ নভেম্বর বিকাল ৫টা থেকে শুরু হবে।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে ১৬ নভেম্বর বেলা ২টা পর্যন্ত এ প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠনো এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ১৬ নভেম্বর ‘ঘ’ ইউনিটে উত্তীর্ণ শিক্ষার্থীদের নিয়ে পুনরায় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ওইদিন বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত সময়ে প্রচলিত পদ্ধতিতে পরীক্ষাটি অনুষ্ঠিত হবে। পরীক্ষার্থীদের পূর্বের ন্যায় নতুন করে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে এবং পূর্বের রোল নম্বর বহাল থাকবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

উল্লেখ্য, গত ১২ অক্টোবর পরীক্ষা নেয়ার পর পরই প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠে। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসন এ বিষয়ে নিয়ে প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মাদ সামাদকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করে। কমিটি একজন ভর্তিচ্ছুর মোবাইলে সকাল ৯টা ১৭ মিনিটে প্রশ্ন পাওয়ার প্রমাণ পায়। এই প্রমাণ পাওয়া সত্ত্বেও কর্তৃপক্ষ ১৬ অক্টোবর ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশ করে। এই পরীক্ষায় পাসের হার গত কয়েক বছরের তুলনায় ছিল বেশি। শতকরা ২৬ শতাংশ পাস সাম্প্রতিক ইতিহাসে নেই। এরপরও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষা বাতিলের বিষয়ে এতদিন সিদ্ধান্ত নিতে পারেনি।

পরীক্ষার ফল বাতিল করে পুনরায় পরীক্ষা নেয়ার দাবিতে আইন অনুষদের তৃতীয় বষের একজন ছাত্র অনশনে বসেন। তার সঙ্গে সংহতি জানিয়ে ছাত্রলীগসহ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা পরীক্ষার ফল বাতিলের দাবি জানায়।

পরীক্ষা বাতিলের দাবিতে উচ্চ আদালতে রিট আবেদনও করা হয়। পরবর্তীতে ২২ অক্টোবর অধিকতর তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর পরের দিনই নতুন করে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঢাবি,ঘ ইউনিট,প্রবেশপত্র
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close