নিজস্ব প্রতিবেদক

  ১৯ ডিসেম্বর, ২০১৯

রাহাত খানের জন্মদিন আজ

সাংবাদিক ও কথাসাহিত্যিক রাহাত খান

বরেণ্য সাংবাদিক ও কথাসাহিত্যিক রাহাত খানের আজ ৮০তম জন্মদিন। ১৯৪০ সালের এই দিনে কিশোরগঞ্জের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে তিনি জন্মগ্রহণ করেন।

রাহাত খান ১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। এরপর যোগ দেন শিক্ষকতা পেশায়। ময়মনসিংহের নাসিরাবাদ কলেজ, জামালপুর আশেক মাহমুদ কলেজ, জগন্নাথ কলেজ, চট্টগ্রাম সরকারি কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যাপনা করেন।

১৯৬৯ সালে তিনি সাংবাদিকতায় আসেন এবং দৈনিক ইত্তেফাকে সহকারী সম্পাদক হিসেবে যোগ দেন। তিনি ইত্তেফাকের সম্পাদক ছিলেন। ২০১৩ সালে তার সম্পাদনায় প্রকাশিত হয় দৈনিক বর্তমান। বর্তমানে প্রতিদিনের সংবাদ পত্রিকার সম্পাদক।

তিনি গল্প-উপন্যাস এবং মুক্তিযুদ্ধের ওপর গান লিখেছেন। তার প্রথম উপন্যাস ‘অমল ধবল চাকরি’। উল্লেখযোগ্য উপন্যাস হলো—‘এক প্রিয়দর্শিনী’, ‘ছায়াদম্পতি’, ‘হে সুনীতি’, ‘সংঘর্ষ’, ‘শহর’, ‘হে অনন্তের পাখি’, ‘মধ্যমাঠের ফুটবলার’, ‘আকাঙ্ক্ষা’, ‘কয়েকজন’ ও ‘অগ্নিদাহ’। শিশুদের জন্যও তিনি লিখেছেন। তার লেখা কিশোর উপন্যাস ‘দিলুর গল্প’ আজও শিশুদের মাঝে অত্যন্ত জনপ্রিয়।

সাহিত্যকর্মের স্বীকৃতি হিসেবে ১৯৯৬ সালে একুশে পদক পান। এছাড়া ১৯৭৩ সালে বাংলা একাডেমি পুুরস্কার, ১৯৭৯ সালে সুফি মোতাহার হোসেন অ্যাওয়ার্ড, মাহবুবুল্লাহ জেবুন্নেসা ট্রাস্ট অ্যাওয়ার্ড, আবুল মনসুর মেমোরিয়াল অ্যাওয়ার্ড, ১৯৮২ সালে হুমায়ুন কাদের মেমোরিয়াল অ্যাওয়ার্ড, সুহৃদ সাহিত্য অ্যাওয়ার্ড, ট্রাই সাহিত্য অ্যাওয়াড ও চেতনা সাহিত্য অ্যাওয়ার্ড পান।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাহাত খান,জন্মদিন,সাংবাদিক
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close