সম্পাদকীয়

  ২৭ জুলাই, ২০১৯

ঈদের আগেই ক্ষতিগ্রস্ত সড়ক মেরামত জরুরি

চলতি বন্যায় দেশের ৩৫ জেলার ৯৮ উপজেলা আক্রান্ত। এতে ঘরবাড়ি, খাদ্যশস্য, খেতের ফসল ইত্যাদির পাশাপাশি ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ৪৫০ কিলোমিটার সড়ক-মহাসড়ক। এগুলোর মধ্যে সড়ক ও জনপথ অধিদফতরের আওতাধীন ১৩১ সড়কের ক্ষতি হয়েছে সবচেয়ে বেশি। স্রোতের তোড়ে অনেক সড়ক ভেঙে গেছে। কোথাওবা খানাখন্দের সৃষ্টি হয়েছে। এ ছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে সেতু ও কালভার্টও।

পবিত্র ঈদুল আজহা আসন্ন। এ পরিস্থিতিতে ঈদযাত্রা নিয়ে আশঙ্কা দেখা দিয়েছে। কারণ, বিপুলসংখ্যক মানুষ আত্মীয়-পরিজনদের সঙ্গে ঈদ উদ্যাপনের জন্য ঘরমুখো হবে। তবে আশার কথা, বন্যায় ক্ষতিগ্রস্ত সড়ক-মহাসড়কগুলোর জরুরি মেরামতকাজ ঈদের এক সপ্তাহ আগেই সম্পন্ন করার নির্দেশ দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আমরা চাই, মন্ত্রীর এ নির্দেশনা দ্রুত বাস্তবায়িত হোক।

সাম্প্রতিক দেশের সড়ক-মহাসড়কগুলোর সার্বিক অবস্থা উন্নত হওয়ায় গত ঈদুল ফিতরের সময় মানুষের ঘরমুখো যাত্রা অনেকটাই নির্বিঘ্ন হয়েছে। কয়েকটি মহাসড়ক চার লেনে উন্নীতকরণ এবং কয়েকটি গুরুত্বপূর্ণ সেতু সংস্কারের কাজ সম্পন্ন হওয়ায় তুলনামূলক স্বল্প সময়ে এবং কম ভোগান্তিতে মানুষ তাদের গন্তব্যে যেতে পেরেছে। আসন্ন ঈদুল আজহার সময় মানুষের যাত্রা কতটা নির্বিঘ্ন হয়; সেটাই এখন দেখার বিষয়।

সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, চলতি বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে চট্টগ্রাম জেলার সড়ক-মহাসড়কগুলো। এ জেলার আওতায় অন্তত ৫০টি সড়ক ভেঙে গেছে। এরপরই রয়েছে সিরাজগঞ্জ জেলা। এ জেলার ১৮৬ কিলোমিটার সড়ক ভেঙে গেছে।

উল্লেখ্য, এ জেলার ওপর দিয়েই বেশির ভাগ যানবাহন উত্তরাঞ্চলে যাতায়াত করে। কাজেই এ দুই জেলার সড়ক-মহাসড়ক মেরামতে বিশেষ গুরুত্ব দিতে হবে। বন্যা, অতিবৃষ্টি, জলাবদ্ধতার মতো প্রাকৃতিক দুর্যোগ আমাদের নিত্যসঙ্গী। প্রতি বছরই এসব দুর্যোগের মুখোমুখি হতে হয় আমাদের। এর ফলে সড়ক-মহাসড়কগুলো ক্ষতিগ্রস্ত হয় ঘন ঘন। এসব সড়ক বছর বছর মেরামত করা সময়সাপেক্ষ ও ব্যয়বহুল। তাই সড়ক-মহাসড়কগুলো এমনভাবে নির্মাণ ও মেরামত করা উচিত; যাতে সেগুলো বন্যা-জলাবদ্ধতায় সহজে ভেঙে না যায়।

আমরা আশা করব, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী আসন্ন ঈদুল আজহার এক সপ্তাহ আগেই ক্ষতিগ্রস্ত সড়ক-মহাসড়কের মেরামতকাজের যে নির্দেশনা দিয়েছেন, তা দ্রুত বাস্তবায়িত হবে। বিগত বছরগুলোতে ঈদের সময় রাস্তাঘাটের দুরবস্থার কারণে যানচলাচল বিঘ্নিত হওয়া, যানবাহন গন্তব্যে পৌঁছতে কয়েকগুণ সময় বেশি লাগা, যানবাহন দুর্ঘটনায় পতিত হওয়াসহ নানা রকম বিপদ-ভোগান্তির অভিজ্ঞতা আমাদের হয়েছে।

আমরা নিশ্চয় এমন অবস্থার পুনরাবৃত্তি চাই না। ঈদযাত্রা নির্বিঘ্ন করতে সব পক্ষকে সমন্বিতভাবে এ দায়িত্ব পালন করতে হবে এবং জরুরিভিত্তিতে ক্ষতিগ্রস্ত সড়ক-মহাসড়কগুলো মেরামতকাজ সম্পন্ন হবে- এটাই আমাদের প্রত্যাশা।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সড়ক সংস্কার,সড়ক মেরামত,ক্ষতিগ্রস্ত সড়ক,ঈদযাত্রা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close