সম্পাদকীয়

  ০২ জুলাই, ২০১৮

বর্জ্য ব্যবস্থাপনায় অগ্রগতি

রাজধানীর পরিবেশগত সমস্যার অন্যতম কারণ প্রতিদিনকার উৎপাদিত বর্জ্য। বেশির ভাগ ক্ষেত্রে এসব বর্জ্য নিষ্কাশনের আধুনিক ও বিজ্ঞানসম্মত ব্যবস্থা নেই। বলতে গেলে রাজধানীতে এখনো বর্জ্য ব্যবস্থাপনার অবস্থা এত নাজুক, এতে জনদুর্ভোগের পাশাপাশি জনস্বাস্থ্যেরও অবনতি ঘটছে। তবে আশার কথা, দ্রুত এ অব্যবস্থাপনার অবসান ঘটতে যাচ্ছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) রাজধানীর বর্জ্যব্যবস্থা উন্নয়নের জন্য মাতুয়াইল স্যানিটারি ল্যান্ডফিল সম্প্রসারণসহ ভূমি উন্নয়ন প্রকল্পের জন্য ৮১ একর জমি অধিগ্রহণের অনুমোদন পেয়েছে। প্রকল্পটির জন্য ডিএসসিসির জন্য বরাদ্দকৃত অর্থ ও জেলা প্রশাসকের অনুমোদন পেলে এ প্রকল্পের দৃশ্যমান কাজ শুরু হবে। এতে রাজধানীর পরিবেশ রক্ষায় দীর্ঘদিন ধরে যে দ্বিধাদ্বন্দ্ব ছিল অনেকাংশেই তার অবসান ঘটবে।

রাজধানীর বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়ন নিয়ে গতকাল প্রতিদিনের সংবাদে প্রকাশিত ‘৮১ একর জমি অধিগ্রহণের অনুমোদন পেল ডিএসসিসি’ শীর্ষক এক বিশেষ প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, বর্তমানে ডিএসসিসির আওতাভুক্ত এলাকায় দৈনিক ২ হাজার ৭০০ টন বর্জ্য থেকে ৩ হাজার ২০০ টন বর্জ্য উৎপাদন হচ্ছে। এর অর্ধেকের মতো বর্জ্য কোনো না কোনোভাবে থেকে যাচ্ছে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় দুই সিটি করপোরেশনের বর্জ্য পুড়ে ছাই করতে নগরীর প্রতিটি ওয়ার্ডে একটি করে ফায়ার প্লেস নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়। কিন্তু নগরীতে ফায়ার প্লেস নির্মাণ করার মতো খালি জায়গা নেই। তা ছাড়া যেসব জায়গা পাওয়া যাচ্ছে, সেগুলো ফায়ার প্লেস নির্মাণের উপযোগী নয়। এ অবস্থায় নগরজুড়ে উৎপাদিত বর্জ্য শোধন করে তা থেকে বিদ্যুৎ উৎপাদনের প্রকল্প হাতে নিয়েছে ডিএসসিসি।

আমরা আশা করি, প্রকল্পটির বাস্তবায়ন হলে রাজধানীর বর্জ্য ব্যবস্থাপনার আমূল পরিবর্তন ঘটবে। মনে রাখতে হবে, ২০১১ সালে ঢাকা সিটি করপোরেশনকে দুই ভাগে বিভক্ত করার মূলেই ছিল অধিকতর নাগরিকসেবা প্রদান। কিন্তু এখনো তা কাক্সিক্ষত মানে পৌঁছায়নি। বিশেষ করে বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে হতাশা দিন দিন বাড়ছেই।

আমরা মনে করি, একটি উদীয়মান দেশের রাজধানী হিসেবে ঢাকাকে উপযুক্তভাবে গড়ে তুলতে হবে। কারণ, একটি দেশের রাজধানীর সৌন্দর্য ওই জাতির সাংস্কৃতিক উৎকর্ষের পরিচয় বহন করে। রাজধানীর বর্জ্য ব্যবস্থাপনায় সরকার ও সিটি করপোরেশন এর আগে বিভিন্ন উদ্যোগ নেওয়া সত্ত্বেও তার বাস্তবায়ন খুব কমই হয়েছে। এবার আশা করি উল্লিখিত প্রকল্পের বাস্তবায়ন ঘটবে। কারণ এর আগে আমরা দেখেছি, শুধু সমন্বয়ের অভাবে অনেক কাজই যথাসময়ে আলোর মুখ দেখেনি। কর্তৃপক্ষ একটার পর একটা পরিকল্পনা গ্রহণ করেছে, আর সুযোগ বুঝে সুবিধাভোগীরা নিজেদের ফায়দা তুলে সটকে পড়েছে। কিন্তু এবার যেভাবেই হোক এবং যত দ্রুত সম্ভব রাজধানীবাসী বর্জ্য ব্যবস্থাপনার এ প্রকল্পের বাস্তবায়ন দেখতে চায়, যা আমাদেরও প্রত্যাশা।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সম্পাদকীয়,বর্জ্য ব্যবস্থাপনা,অগ্রগতি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist