কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি

  ২৪ মার্চ, ২০২৪

চা-শ্রমিক সংঘের বিবৃতি

ফাগুয়া উৎসব বোনাস পাননি সব চা-শ্রমিক

ছবি: প্রতিদিনের সংবাদ

চা-শ্রমিকদের অন্যতম উৎসব ফাগুয়া (লাল পূজা)-এর প্রাপ্য উৎসব বোনাস সব চা-বাগানে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ করেছে চা-শ্রমিক সংঘ। সংঘের মৌলভীবাজার জেলা কমিটির আহ্বায়ক রাজদেও কৈরী এবং যুগ্ম-আহ্বায়ক শ্যামল অলমিক এক যুক্ত বিবৃতিতে ওই অভিযোগ করেছেন।

দোল পূর্ণিমায় ফাগুয়া (লাল পূজা) উৎসব করে চা-শ্রমিকরা। এ উৎসবে পূর্ণ বোনাস হিসেবে সব রাবার ও চা-শ্রমিকদের ৩ হাজার ৫৩৬ টাকা এবং বকেয়া এরিয়ারা ও মজুরি অবিলম্বে পরিশোদের দাবি জানান শ্রমিক নেতারা। নয়তো আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছেন তারা।

যুক্ত বিবৃতিতে চা-শ্রমিক সংঘের নেতারা অভিযোগ করেন, চা-বাগান মালিকদের সঙ্গে সম্পাদিত চুক্তি এবং চা-শিল্পে সরকার ঘোষিত নিম্নতম মজুরির গেজেট অনুযায়ী ফাগুয়ায় সব রাবার ও চা-শ্রমিক উৎসব বোনাস পাওয়ার অধিকারী। কিন্তু এ বছর ফাগুয়া উৎসবে এখনো অধিকাংশ বাগানের চা-শ্রমিকরা উৎসব বোনাস পাননি। এমন কি কোনো কোনো বাগানের চা-শ্রমিকদের সাপ্তাহিক মজুরিও ঠিক মতো পরিশোধ করা হয়নি।

চা-শ্রমিক নেতাদের অভিযোগ, ডানকান ব্রাদার্স লিমিটেডের আলীনগর, সুনছড়া, চাতলাপুর, শমসেরনগর; দেউন্দি টি কোম্পানির মৃত্তিঙ্গা, লালচান, দেউন্দি নয়াপাড়া, এনটিসির দেওরাছড়াসহ বিভিন্ন বাগানের শ্রমিকদের ফাগুয়া উৎসব বোনাস আজ পর্যন্ত দেওয়া হয়নি। আবার কোনো কোনো বাগানে ফাগুয়ায় উৎসব বোনাস আংশিক দেওয়া হচ্ছে।

বিভিন্ন বাগানের চা-শ্রমিকরা ক্ষোভ প্রকাশ করে বলেন, বর্তমান দ্রব্যমূল্যের ঊর্দ্ধগতির বাজারে দৈনিক মাত্র ১৭০ টাকা মজুরিতে এমনিতেই চা-শ্রমিকদের অনাহার, অর্ধাহারে দিন কাটায়। তার ওপর শ্রমিকদের ন্যায্য পাওনা বঞ্চিত হচ্ছে। অথচ শ্রমিকদের হাড়ভাঙ্গা পরিশ্রমে ২০২৩ সালে লক্ষ্যমাত্রা অতিক্রম করে রেকর্ড পরিমাণ চা-উৎপাদন হয়েছে।

এদিকে ২৪ মার্চ থেকে চা-বাগানগুলোতে ফাগুয়া উৎসব শুরু হয়ে গেলেও এখনো অধিকাংশ শ্রমিকদের উৎসব বোনাস দেওয়া হয়নি। চা বাগান মালিকদের সঙ্গে সম্পাদিত সর্বশেষ মজুরি চুক্তি (২৩ ডিসেম্বর ২০২৩) অনুযায়ী, প্রতি বছর একজন চা-শ্রমিক ৫২ দিনের মজুরির সমপরিমাণ উৎসব বোনাস প্রাপ্য হবেন, যার ৬০ শতাংশ দুর্গা পূজায় এবং অবশিষ্ট ৪০ শতাংশ ফাগুয়ায় পাবেন। সেই হিসেবে ফাগুয়ায় একজন শ্রমিক ৩ হাজার ৫৩৬ টাকা উৎসব বোনাস পাবেন।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মৌলভীবাজার,কমলগঞ্জ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close