ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধি

  ০৭ মার্চ, ২০২৪

দিনাজপুরের ঘোড়াঘাট

মসজিদের টিআর প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগ

ছবি: প্রতীকি

দিনাজপুরের ঘোড়াঘাট পৌরসভা এলাকার নয়াপাড়া জামে মসজিদের নামে বরাদ্দকৃত টিআর প্রকল্পের টাকা আত্বসাতের অভিযোগ উঠেছে। এ বিষয়ে ওই মসজিদ কমিটির ১০ জন স্বাক্ষরিত অভিযোগপত্র উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বরাবর দেওয়া হয়েছে।

অভিযোগ সূত্রে জানা গেছে, ২০২৩-২৪ অর্থবছরে ঘোড়াঘাট পৌরসভাধীন নয়াপাড়া জামে মসজিদের নামে টিআর প্রকল্পের কয়েক লাখ টাকা বরাদ্ধ আসে। কিন্তু ওই টাকা মসজিদ কমিটির সাধারণ সম্পাদক পৌর কাউন্সিলর আব্দুস সোবহান মসজিদ কমিটির রেজুলেশন ছাড়াই পিআইও অফিসের সঙ্গে যোগসাজশে টাকা উত্তোলন করে আত্বসাত করেছেন। এ ছাড়া পৌরসভা থেকে বরাদ্দ টাকার মধ্যে মসজিদে এক লাখ টাকা দিয়ে আর কোনো টাকার হিসাব নিকাশ দেওয়া হচ্ছে না। উত্তোলনকৃত টাকার মধ্যে ৩ লাখ ৫৪ হাজার টাকা আত্বসাত করা হয়েছে।

মসজিদ কমিটির সভাপতি (বর্তমান) ও উপজেলা সাবেক খাদ্য কর্মকর্তা রফিকুল আলম জানান, উপজেলা থেকে বরাদ্দকৃত ৩ লাখ ৫৪ হাজার ও পৌরসভা থেকে বরাদ্দকৃত ১ লাখ ৫০ হাজার টাকার মধ্যে মাত্র ১ লাখ টাকা মসজিদে দেওয়া হয়েছে। বাকি টাকার হিসাব দেওয়া হয়নি। এই টাকা মূলত মসজিদের কাজেই আসার কথা ছিল। পরে পুরো টাকা না পেয়ে তিনি বহুবার পিআইও অফিসে যোগাযোগ করে বিষয়টি সম্পর্কে জানতে চাইলে তারা তথ্য জানাতে অস্বীকৃতি জানায়। এ বিষয়ে মসজিদ কমিটি ১০ জন স্বাক্ষরিত অভিযোগপত্র দিনাজপুর-৬ আসনে সংসদ সদস্য ও উপজেলা নির্বাহী বরাবর দেওয়া হয়েছে। এখনো কোনো ব্যবস্থা গ্রহন করা হয়নি।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস কর্মকর্তা সূত্রে জানা গেছে, ঘোড়াঘাট পৌরসভাধীন ইদগাহ মাঠের মিনার নির্মাণে একটি প্রকল্প বাবদ টিআর থেকে টাকা দেওয়া হয়েছে। এ বিষয়ে আর কোনো তথ্য সরবরাহ করতে পারবেন না বলে তারা অস্বীকৃতি জানায়।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (সাবেক) আজিজুর রহমান মুঠোফোনে বলেন, আমি ঘোড়াঘাটে থাকাকালিন ওই সময়ে টিআর প্রকল্পের টাকাগুলো পৌরসভার নামে বাজেট এসেছিল। তবে কোনো খাতে টাকা ব্যয় করবে পৌরসভার বিষয়।

পৌর মেয়র আব্দুস ছাত্তার মিলনের সঙ্গে কথা হলে তিনি বিষয়টি এড়িয়ে যান এবং বলেন, ‘কাগজপত্র যাচাই বাছাই না করলে কিছু বলতে পারবো না। তবে টিআর প্রকল্প থেকে টাকা এসেছে।’

এদিকে উত্তোলনকৃত টাকার বিষয়ে নয়াপাড়া জামে মসজিদ কমিটির সাধারণ সম্পাদক ও পৌর কাউন্সিলর আব্দুস সোবহান জানান, উত্তোলনকৃত টাকা ইদগাহ মাঠ ও কবরস্থানের জন্য ব্যয় করা হয়েছে।

ঘোড়াঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা রফিকুল ইসলাম অভিযোগপত্র পাওয়ার সত্যতা স্বীকার করে জানান, তিনি এ বিষয়ে তদন্ত পূর্বক আইনগত ব্যবস্থা গ্রহন করবেন।

পিডিএস/এস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
দিনাজপুরের ঘোড়াঘাট,নয়াপাড়া জামে মসজিদ,টিআর প্রকল্প
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close