উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি

  ০৩ মার্চ, ২০২৪

সিরাজগঞ্জের উল্লাপাড়া

প্রস্থ কম সেতুতে চলাচলে ভোগান্তি, যানজট

ক্যাপ: সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ফুলজোড় নদীর শাখা খালের উপর সেতু।-প্রতিদিনের সংবাদ

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় দুটি সেতু কম চওড়ার (প্রস্থ) হওয়ায় সহজে যান চলাচল করতে পারছে না। এতে পৌর শহরে (ওভার ব্রীজ এলাকা) প্রায় দুইশো মিটার সড়ক পথে যানজট লেগেই থাকে। ওই সংস্কার না হওয়া পুরোনো ওই সেতু দিয়ে ঝুকি নিয়ে চলাচল করতে হয় অভিযোগ স্থানীয় বাসিন্দাদের। জরিপ ও পরিকল্পনার মধ্য দিয়ে সেতু সংস্কার করার আশ্বাস জেলা সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলীর।

জানা গেছে, উল্লাপাড়া মূল শহরের মাঝ দিয়ে অতীতে সড়ক ও জনপথ বিভাগের নগরবাড়ী-বগুড়া মহাসড়ক নির্মাণ হয়। সে সময় শহরের মাঝ দিয়ে বয়ে যাওয়া ফুলজোড় নদীর শাখা খালের উপর বড় সেতু ও পাশাপাশি সড়ক পথের উপর আরেকটি সেতু নির্মাণ হয়। সেতু দুইটির নির্মাণ বয়স ৬৩ বছর বলে জানা গেছে সেতুর নাম ফলকে। প্রায় আড়াই যুগ আগে নগরবাড়ী মহাসড়কের উল্লাপাড়ায় কাওয়াক মোড় থেকে শ্রীকোলা মোড় বাইপাস মহাসড়ক নির্মাণ করা হয়। উল্লাপাড়া শহর ব্যবসা বাণিজ্যে আরো উন্নত হয়েছে। সব ধরণের যান বাহনের সংখ্যা বেড়েছে। ওভার ব্রীজ এলাকায় সড়কে ওই সেতু দুটির চওড়া কম, তাই বিভিন্ন বাহনের প্রায়ই যানযট লেগে থাকে। এদিকে দুই সেতুর মাঝে প্রায় ৫০ ফুট সড়কের দুইপাশে বছর খানেক সময় হলো গাইড পোস্ট বসানো হয়েছে।


  • বাহন নিয়ে চলতে কষ্ট আর ভোগান্তি এবং কম চওড়ার সেতু দুটি ঝুকিপূর্ণ।
  • সেতু দুটি ভেঙ্গে চার লেনের চওড়া সড়ক নির্মাণ করে যানজট হবে না জানান উল্লাপাড়া পৌর মেয়র।

সরেজমিনে দেখা গেছে, দুই সেতুর মাঝে সড়কের উপরেই অটোরিকসা ভ্যান চালকেরা যাত্রী উঠানামায় দাড় করিয়ে রাখায় এবং ট্রাকসহ ভারী বাহন সড়কের এ অংশ চলতে গেলে যানজট লাগে। পৌরসভার ট্রাফিক পুলিশ দায়িত্বে থাকলেও যানজট কাটাতে বেশ বেগ পেতে হয়। এদিকে সেতু দুটি বেশ ঝুকিপূর্ণ হয়েছে। বড় সেতুর ঢালাই ভেঙ্গে লোহার রড বেরিয়ে পড়েছে। ভারী বাহনের ট্রাক কিংবা অন্য বাহন চললে সেতুটি কেপে উঠে।

অটো রিকসা ভ্যান নিয়ে যাত্রীর আ্যায় থাকা ছামাদ ও শহিদুল বলেন, গাইড পোস্ট বসানোয় সড়কের উপরেই দাড়িয়ে যাত্রী উঠানামা করে থাকেন। পথচারী রহিম মিয়া বলেন, ভারী বাহন বড় সেতুতে উঠলে সেটি কাপতে থাকে।

সিরাজগঞ্জ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী আবুল কালাম আজাদ জানান, হাটিকুমরুল থেকে নগরবাড়ী কিংবা নগরবাড়ী হয়ে পাবনা অবধি মহাসড়ক ৪ লেন করার আগে বিভিন্ন জরিপ ও পরিকল্পনা করা হবে। সে সময় শহরের মাঝ দিয়ে ফোর লেন সড়কের পরিকল্পনা করা হবে। ওভার ব্রীজ এলাকায় সড়ক সংস্কারও করা হবে।

উল্লাপাড়া পৌর মেয়র এসএম নজরুল ইসলাম জানান, শহরের গুলিস্থান থেকে কাওয়াক মোড় অবধি সড়ক বিভাগের উচু সড়ক পথ নীচু করা ও সড়ক বিভাগ যদি সেতু দুটি ভেঙ্গে চার লেনের চওড়া সড়ক নির্মাণ করলে যানজট হবে না।

পিডিএস/এস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সিরাজগঞ্জের উল্লাপাড়া,ওভার ব্রীজ এলাকা,উল্লাপাড়া পৌর মেয়র
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close