যশোর প্রতিনিধি

  ২৭ ফেব্রুয়ারি, ২০২৪

যশোর জেলা পরিষদ ভবনসহ সব ঐতিহ্য রক্ষার দাবি

ছবি: প্রতিদিনের সংবাদ

ইতিহাস ঐতিহ্যের ধারক যশোর জেলা পরিষদ ভবনসহ সকল ঐতিহ্য রক্ষার দাবি জানানো হয়েছে। জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিয়ে এ দাবি জানানো হয়। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সকালে এ স্মারকলিপি দেন যশোরের নেতৃবৃন্দ।

স্মারকলিপিতে যশোরের ঐতিহ্য রক্ষায় জেলা পরিষদ ভবন, পরিত্যক্ত রেজিস্ট্রি অফিস ভবনসহ জজকোর্ট ভবন, পৌর সভার জলকল, পুলিশ সুপারের ভবন রক্ষার দাবি জানানো হয়েছে। স্মারকলিপি গ্রহণ করেন জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার।

স্মারকলিপিতে বলা হয়, সমৃদ্ধ ঐতিহ্যের ধারক-বাহক যশোর। এ জেলার বয়স ২৪১ বছর। যশোর এমন সব ইতিহাস-ঐতিহ্যের অধিকারী যা বাংলাদেশ তো বটেই যুক্ত বাংলার অন্য কোন জেলায় নেই।

স্মারকলিপিতে আরো বলা হয়, যশোর জেলা পরিষদ ভবনটি যুক্ত বাংলার প্রথম জেলা যশোরের দ্বিতীয় প্রশাসনিক ভবন। ১৯১৩ সালে ভবনটি নির্মিত হয়। ২০১৯ সালে জেলা পরিষদ ভবনটি একবার ভাঙার উদ্যোগ নেয়। সে সময় যশোরবাসীর আন্দোলনের মুখে সিদ্ধান্তটি প্রত্যাহার করা হয়। কিন্তু পাঁচ বছরের মাথায় এসে ফের ভবনটি ভাঙার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যা ইতিহাস-ঐতিহ্য বিরোধী সিদ্ধান্ত।

এই উপমহাদেশে যশোরকে সর্বপ্রথম জেলায় উন্নীত করা হয়। বাংলাদেশে সর্বপ্রথম আধুনিক প্রশাসনিক ব্যবস্থা চালু হয় যশোরে। আর এই ব্যবস্থা পরিচালনার জন্য যশোরেই স্থাপিত হয় সর্বপ্রথম দপ্তরটিও। ২১৪ বছরের এই ঐতিহাসিক ভবনটি (বর্তমান জেলা রেজিস্ট্রি অফিস) যশোরের প্রশাসনিক ব্যবস্থা পরিচালনার প্রথম ভবন। এটি ক্ষয়িষ্ণু স্মৃতি হিসেবে আজও দাঁড়িয়ে আছে। এটি রক্ষার দাবি জানানো হয় স্মারকলিপিতে।

পিডিএস/জেডকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
যশোর,ঐতিহ্য,স্মারকলিপি,দাবি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close