পাইকগাছা (খুলনা) প্রতিনিধি

  ২৭ ফেব্রুয়ারি, ২০২৪

পাইকগাছা পৌরসভা

লবণ পানি উত্তোলন বন্ধে ৪ স্লুইসগেটে তালা 

ছবি: প্রতিদিনের সংবাদ

খুলনার পাইকগাছা পৌরসভা ও গদাইপুর ইউনিয়নে আংশিক লবণ পানি উত্তোলন বন্ধে এলাকাবাসীর অভিযোগের ভিত্তিতে পাউবো কর্মকর্তারা ৪টি স্লুইসগেট তালা দিয়ে বন্ধ করে দিয়েছেন। ফলে এলাকার ধানচাষিসহ অন্য চাষিদের মধ্যে স্বস্তির নিঃশ্বাস পড়েছে।

৮০’র দশকে উপকূলীয় পাইকগাছার সমতলে লবণ পানি উঠিয়ে চিংড়ি চাষ শুরু হয়। অল্প সময়ে অধিক মুনাফার লোভে অতি দ্রুত প্রসার লাভ করে। ১৯৯৭ সালে পাইকগাছা পৌরসভা ঘোষণা হলে পৌর অভ্যন্তরে লবণ পানি উত্তোলন বন্ধ ঘোষণা করা হলেও অসাধু ঘের মালিকরা কর্মকর্তাদের ম্যানেজ করে লবণ পানি উঠিয়ে চিংড়ি চাষ অব্যাহত রাখে।

সম্প্রতি লবণ পানি উত্তলন বন্ধে এলাকাবাসীর পক্ষে আব্দুস সবুর গাজী পানি উন্নয়ন বোর্ডসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ জমা দেন। পরবর্তীতে পাইকগাছা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট অজিত কুমার মন্ডল পানি উন্নয়ন বোর্ডসহ স্থানীয় প্রশাসনের কর্তাব্যক্তিদের নামে আইনি নোটিশ প্রদান করেন। নোটিশ প্রাপ্তির পর নড়েচড়ে বসে সংশি¬ষ্ট প্রশাসন।

লবণ পানি উত্তলন বন্ধ করতে ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশে পৌরসভার মধ্যে ৩টি ও পৌরসভার সীমান্তবর্তী ১টি বয়রা সরকারি স্লুইসগেট পাইকগাছা উপবিভাগীয় প্রকৌশলী উপ-সহকারী কর্মকর্তা শাহজালাল রবিবার সকালে তার অধীন কর্মকর্তা-কর্মচারীসহ স্থানীয়দের সঙ্গে নিয়ে বয়রার স্লুইস গেটসহ ৪টি গেট তালাবদ্ধ করে দেন।

৪টি গেট বন্ধের ফলে গোপালপুর, বান্দিকাটী, ঘোষাল, সরল, বাতিখালী গ্রামের ইরি-বোরো ধান আবাদ ব্যাহত হবে না বলে জানান ধানচাষি এনায়েত আলী, নুর আলী, আব্দুল গাজী, মিঠু সরদারসহ অনেকে।

পাউবো উপ-সহকারী কর্মকর্তা শাহাজালাল জানান, এলাকাবাসীর অভিযোগের ভিত্তিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে পৌরসভার মধ্যে ৩টি ও পৌরসভা সংলগ্ন ১টি স্লুইস গেট দিয়ে লবণ পানি উত্তলন করতে না পারে সে জন্য মোট ৪টি স্লুইসগেট তালাবদ্ধ করে দেওয়া হয়েছে।

পিডিএস/জেডকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
খুলনা,পাইকগাছা,পৌরসভা,স্লুইসগেট,তালা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close