সিরাজগঞ্জ প্রতিনিধি

  ২৭ ফেব্রুয়ারি, ২০২৪

অনুর্বর জমিতে তুলা চাষে লাভবান চাষি

ছবি: প্রতিদিনের সংবাদ

সিরাজগঞ্জে অনুর্বর জমিতে উন্নত হাইব্রীড জাতের তুলা চাষ করে লাভবান হচ্ছে চাষিরা। যে সব জমিতে ভালো ফসল হয় না সেই সব জমিতে হচ্ছে তুলা চাষ। অন্যান্ন ফসলের চেয়ে বেশি লাভজনক হওয়ায় সিরাজগঞ্জের কৃষকরা তুলা চাষে আগ্রহী হয়ে উঠেছে।

কামারখন্দ তুলা উন্নয়ন অফিস সূত্রে জানা গেছে, এ বছর জেলার রায়গঞ্জ, কামারখন্দ ও সিরাজগঞ্জ সদর উপজেলায় ২৮০ হেক্টর জমিতে উন্নত জাতের হাইব্রীড জাতের তুলা চাষ হয়েছে। বিঘা প্রতি গড়ে প্রায় ১২ মন তুলা উৎপাদন হয়েছে। এর মধ্যে রায়গঞ্জ উপজেলার পাঙ্গাসী ইউনিয়নের কালিন্জা গ্রামে প্রায় ১০০ বিঘা জমিতে তুলার চাষ করা হয়েছে। বর্তমানে কৃষকরা চাষ তুলা সংগ্রহ করতে ব্যস্ত সময় পার করছেন।

রায়গঞ্জ উপজেলার কালিনজা গ্রামের তুলা চাষি জাহিদুল ইসলাম বলেন, চলতি মৌসুমে এক বিঘা জমিতে তুলা চাষ করেছি। এতে আমার খরচ হয়েছে ১০-১২ হাজার টাকা। ফলন বেশ ভালো হয়েছে। আশা করছি ভালো দামে তুলা বিক্রি করতে পারবো।

কামারখন্দ উপজেলার মধ্য ভদ্রঘাটের চাষি মোতালেব বলেন, অন্য ফসলের চেয়ে কার্পাস তুলা চাষে খরচ অন্যান্ন ফসরের চেয়ে খরচ কম। এ ছাড়া তুলা চাষের জন্য সরকারিভাবে বীজ, সার ও ওষুধ দেওয়া হয়। তুলা উঠতে প্রায় ৬ মাস সময় লাগে। বিঘা প্রতি ফলন পাওয়া যায় প্রায় ১০ মন।

কামারখন্দ বাজার ভদ্রঘাট কটন ইউনিট বগুড়া জোনের শ্রী উজ্জল চন্দ্র জানান, অনুর্বর জমিতে তুলা চাষে আগ্রহী করার জন্য সরকারের পক্ষ থেকে সব ধরনের সুযোগ-সুবিধা দেওয়া হয়েছে। এতে চাষিদের মাঝে আগ্রহ বেড়েছে। প্রতি মন তুলা বিভিন্ন প্রতিষ্ঠান চষিদের কাছ থেকে ৩ হাজার ৯০০ টাকা দরে কিনে নিচ্ছে।

পিডিএস/এস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সিরাজগঞ্জ,,কামারখন্দ,হাইব্রীড জাতের তুলা চাষ,
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close