ফরিদপুর প্রতিনিধি

  ১০ ফেব্রুয়ারি, ২০২৪

গভীর নলকূপ স্থাপনের কাজে অনিয়ম, শিক্ষার্থীদের বাধা

ছবি: প্রতিদিনের সংবাদ

ফরিদপুর ইঞ্জিনিয়ারিং কলেজে গভীর নলকূপ স্থাপনার কাজে অনিয়মের অভিযোগ উঠেছে পাপ্পু এন্টারপ্রাইজ নামে ঠিকাদারি প্রতিষ্ঠানের সত্ত্বাধিকারীর বিরুদ্ধে। সম্প্রতি কলেজটির শিক্ষার্থীদের বাধায় কাজ বন্ধ রাখলেও পুনরায় কাজ করার চেষ্টার অভিযোগ তুলেছে প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা।

কলেজটির শিক্ষক ও শিক্ষার্থীরা জানান, ফরিদপুর ইঞ্জিনিয়ারিং কলেজে সুপেয় পানির ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর মেসার্স পাপ্পু এন্টারপ্রাইজ নামক একটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে একটি গভীর টিউবওয়েল নির্মাণের কার্যাদেশ দেন। কার্যাদেশ অনুযায়ী টিউবয়েলের বোরিং এর গভীরতা ১৪০০ ফুট হওয়ার কথা। কিন্তু ঠিকাদার ১৪০০ ফুট বোরিং গভীরতায় না গিয়ে জোরপূর্বক ৯২০ ফুট গভীরতায় গত শুক্রবার রাতের অন্ধকারে টিউবয়েল স্থাপন করতে যায়। এ সময় কলেজের শিক্ষার্থীরা বাধা প্রদান করেন। পরে ঠিকাদারের সঙ্গে বাকবিতণ্ডার সৃষ্টি হয়। বাগবিতন্ডার সময় ঠিকাদার শিক্ষার্থীদেরকে স্থানীয় জেলা আওয়ামী লীগ ও জেলা ছাত্রলীগের নাম বলে হুমকি প্রদান করেন। অভিযোগ উঠা মো. পাপ্পু ফরিদপুর পৌরসভার ২০ নম্বর ওয়ার্ড যুবলীগের সাবেক আহ্বায়ক ছিলেন।

এ ব্যাপারে বক্তব্য জানতে জেলা ছাত্রলীগের সভাপতি সৈয়দ তামজিদুল রশিদ চৌধুরী রিয়ান ও সাধারণ সম্পাদক ফাহিম আহামেদের মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও রিসিভ না করায় বক্তব্য জানা সম্ভব হয়নি।

এদিকে মেসার্স পাপ্পু এন্টারপ্রাইজের সত্বাধিকার মো. পাপ্পু বলেন, ‘কার্যাদেশ অনুযায়ী টিউবয়েলের বোরিং এর গভীরতা ১৪০০ ফুট হওয়ার কথা থাকলেও ৯৯০ ফুটের কিছুটা বেশি যাওয়ার পর পাইপ ভেঙে যায়। সেখান থেকেও বিশুদ্ধ পানি পাওয়া সম্ভব। ইতোমধ্যে আমার কয়েক লাখ টাকা খরচ হয়ে গেছে। কলেজটির কর্তৃপক্ষ আমাকে পুনঃস্থাপনের কথা বলছে। তবে আর টাকা কেউ দিতে চাচ্ছেন না।’ জেলা আ.লীগ ও ছাত্রলীগের পরিচয় দিয়ে হুমকি দেওয়ার অভিযোগের বিষয়টি অস্বীকার করে পাপ্পু বলেন ‘আমি তাদের এ পরিচয়ে কোনো হুমকি দেইনি। এটা মিথ্যা অভিযোগ।’

কলেজটির অধ্যক্ষ মিজানুর রহমান বলেন, নিয়মানুসারে কাজ না হলে আমি বিলে স্বাক্ষর করবো না। আমি বিষয়টি নিয়ে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের সঙ্গে কথা বলেছি। তাদের বিষয়টি দেখতে বলেছি।

ফরিদপুর জেলা শিক্ষা ও প্রকৌশলী অধিদপ্তরের উপসহকারী প্রকৌশলী মোহাম্মদ খায়রুল ইসলাম বলেন, আমরা কাজটি আপতত বন্ধ রাখতে বলেছি। আমরা ঘটনাস্থল পরিদর্শন করে পরবর্তী ব্যবস্থা নিতে বলবো।

পিডিএস/এস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফরিদপুর ইঞ্জিনিয়ারিং কলেজ,গভীর নলকূপ স্থাপনে অনিয়ম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close