সরাইল (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি

  ০৫ ফেব্রুয়ারি, ২০২৪

বিদ্যালয়ের প্রধান ফটকে গাছ, দুর্ভোগে শিক্ষার্থীরা 

ব্রাহ্মণবাড়িয়ার সরাইল-নাসিরনগর-লাখাই সড়কের উচালিয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে গাছ।-প্রতিদিনের সংবাদ 

সড়ক ও জনপদের (সওজ) ৮টি কড়ই গাছে বন্দি ওই প্রাথমিক বিদ্যালয়ের প্রধান ফটক। এতে প্রবেশের সময় ভোগান্তি পোহাতে হয় বিদ্যালয়ের ৩ শতাধিক শিশু শিক্ষার্থীকে। এই বিদ্যালয়টির অবস্থান ব্রাহ্মণবাড়িয়ার সরাইল-নাসিরনগর-লাখাই সড়কের পাশেই উচালিয়াপাড়ায়। অনেক সময় গাছে বাধাগ্রস্ত হয়ে আহত হচ্ছে শিক্ষার্থী, অভিভাবক ও আগত অতিথিরা।

বিদ্যালয় সূত্রে জানা গেছে, সরাইল-নাসিরনগর-লাখাই সড়ক সংলগ্ন পশ্চিম পাশে বিদ্যালয়টির অবস্থান। প্রায় ১৪ বছর আগে বিদ্যালয়ের সীমানা ঘেঁষে কয়েকটি কাঠের গাছের চারা রোপণ করেছিলেন সওজ এর লোকজন। সময়ের সঙ্গে সঙ্গে গাছগুলো বড় হয়ে গেছে। প্রধান ফটকের দুইপাশে ৬টি আর ফটকের প্রবেশদ্বারে ২টি গাছ চলাচলের পথ প্রায় বন্দি করে ফেলেছে। গাছগুলোর যত বড় হচ্ছে ততই ছোট হয়ে আসছে প্রবেশের রাস্তা। বর্তমানে কোমলমতি শিক্ষার্থীরা গাছ ঘেঁষে বিদ্যালয়ে যেতে অনেক কষ্ট হচ্ছে। এর চেয়েও বেশি দুর্ভোগ পোহাতে হচ্ছে শিক্ষক অভিভাবক ও বিভিন্ন কর্মসূচিতে আসা অতিথিদের। দ্রুত গতিতে প্রবেশ করতে গিয়ে নিয়মিত আহত হচ্ছে শিশু শিক্ষার্থীরা। চলাচলে মাঝে মধ্যে মাথায় আর শরীরে আঘাত পাচ্ছেন শিক্ষক ও অভিভাবকরা।


  • গাছগুলোর যত বড় হচ্ছে ততই ছোট হয়ে আসছে প্রবেশের রাস্তা।
  • ইউএনও মহোদয়কে বিষয়টি অবহিত করা হবে জানান উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা।
  • ১৪ বছর আগে বিদ্যালয়ের সীমানা ঘেঁষে গাছের চারা রোপণ করে সওজের লোকজন।

পঞ্চম শ্রেণির শিক্ষার্থী ফয়সাল ও তামিম বলেন, শিশু শ্রেণি থেকেই গাছের জন্য বাঁকা তেড়া হয়ে প্রবেশ করছি। গাছগুলো কেটে ফেললে শান্তি পাবো।

অভিভাবক ইফতেহারুল ইসলাম, নুরজাহান বেগম, আনোয়ার হোসেন ও জহুরা বেগম বলেন, শিশুদের নিয়ে প্রবেশ করতে খুবই কষ্ট হয়। বাচ্চারা অনেক সময় ব্যাথাও পায়। তাছাড়া, নিরাপত্তা দেওয়াল নির্মাণের বরাদ্দ আসলেও ওই গাছের জন্য কাজ করা সম্ভব হচ্ছে না।

বিদ্যালয়ের এসএমসির সভাপতি মো. রুহুল আমিন রুবেল জানান, ৩ বছর আগে তখনকার এসএমসি গাছ কাটার ব্যবস্থা করতে সভার রেজ্যুলেশন দিয়ে শিক্ষা কর্মকর্তার কাছে আবেদন করেছিলেন তিনি। গাছের জন্য নিরাপত্তা দেওয়ালটিও করতে পারছিন না।

সরাইল উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. নৌসাদ মাহমুদ বলেন, সওজের গাছগুলো প্রধান ফটক থেকে অপসারণ করা জরুরি। ইউএনও মহোদয়কে বিষয়টি অবহিত করা হবে।

পিডিএস/এস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ব্রাহ্মণবাড়িয়া,সরাইল,উচালিয়াপাড়া সরকারি প্রাথমিক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close