মানিকগঞ্জ প্রতিনিধি

  ০৪ ফেব্রুয়ারি, ২০২৪

মোবাইল কোর্টের ছবি তুলতে লাগবে ডিসির অনুমতি

ছবি : প্রতিদিনের সংবাদ

মানিকগঞ্জে বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের সংবাদ সংগ্রহের কাজে এক সাংবাদিককে পেশাগত কাজে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে ভ্রাম্যমাণ আদালতের বিচারক সাবিহা সুলতানা ডলির বিরুদ্ধে।

রোববার (৪ ফেব্রুয়ারি) বিকেলে মানিকগঞ্জ শহরের ওয়্যারলেস গেট এলাকার বেসরকারি পালস ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সময় দৈনিক যায়যায় দিন প্রত্রিকার মানিকগঞ্জ প্রতিনিধি মো. আসিফ খান মনির ছবি ও তথ্য সংগ্রহ করতে গেলে জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক সাবিহা সুলতানা ডলি তাকে বাধা দেন এবং সেখান থেকে তাড়িয়ে দেন।

সাংবাদিক মো. আসিফ খান মনির জানান, ভ্রাম্যমাণ আদালত টিমের এক সদস্য ফোনের মাধ্যমে জানান, বিকেলে বেসরকারি অবৈধ হাসপাতালে মোবাইল কোর্ট পরিচালিত হবে। সেই তথ্য পেয়ে ছবি ও সংবাদ সংগ্রহের জন্য তিনি মানিকগঞ্জ শহরের ওয়্যারলেস গেট এলাকার বেসরকারি পালস ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে যান। এরপর অবৈধ ক্লিনিকের বিরুদ্ধে অভিযান পরিচালনা শুরু করলে তিনি (সাংবাদিক) মোবাইলের মাধ্যমে বেশ কয়েকটি ছবি তুলে এবং ভিডিও ধারণ করেন। কিন্তু ভ্রাম্যমাণ আদালতের বিচারক সাবিহা সুলতানা ডলি সাংবাদিক পরিচয় দেওয়ার পরও পুলিশের মাধ্যমে আমার মোবাইল ফোন কেড়ে নেন এবং আামার ছবি ও ভিডিও ডিলিট করেন। ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সময় ছবি বা ভিডিও অথবা তথ্য সংগ্রহ করতে চাইলে জেলা প্রশাসকের লিখিত অনুমতি লাগবে। জেলা প্রশাসকের অনুমতি ছাড়া কোনো সাংবাদিক ছবি বা ভিডিও করতে পারবেন না বলেও তিনি জানান।

এ বিষয়ে ভ্রাম্যমাণ আদালতের বিচারক সাবিহা সুলতানা ডলি মোবাইল ফোনে জানান, অভিযানের সময় ছবি বা ভিডিওর জন্য এডিএম স্যার অথবা জেলা প্রশাসক স্যারের অনুমিত লাগবে। এডিএম স্যার অথবা জেলা প্রশাসক স্যারের অনুমিত ছাড়া ছবি তোলা যাবে না। এরপর তিনি ফোন কেটে দেন।

তবে জেলা প্রশাসক রেহেনা আকতার জানান, ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সময়ে সাংবাদিকেরা তাদের পেশাগত দায়িত্ব পালন করবেন। সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে কোনো অনুমতির প্রয়োজন নেই। যদি এ ধরনের ঘটনা ঘটে থাকে তাহলে ওই সাংবাদিকের সাথে যোগাযোগ করে বিষয়টি দেখা হবে।

মানিকগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক অতীন্দ্র চক্রবর্তী বিপ্লব জানান, মোবাইল কোর্ট হচ্ছে একটি স্বচ্ছ প্রক্রিয়া, এখানে ছবি তোলার ক্ষেত্রে কোনো নিষেধাজ্ঞা নেই। যারা সাংবাদিকদের পেশাগত কাজে বাধা প্রদান করবেন, তাদের জবাবদিহিতার আওতায় আনা উচিত।

প্রসঙ্গত, কোন অপরাধে এবং ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কতগুলো বেসরকারি হাসপাতলের জরিমানা করা হয়েছে—এমন তথ্য চাইলে তা দিতে রাজি হননি বিচারক সাবিহা সুলতানা ডলি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ডিসির অনুমতি,মোবাইল কোর্ট,মানিকগঞ্জ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close