বেনাপোল (যশোর) প্রতিনিধি

  ৩১ জানুয়ারি, ২০২৪

বিশ্ব ইজতেমা

বেনাপোল চেকপোস্ট দিয়ে আসছে ভারতীয় মুসল্লিরা

ছবি: প্রতিদিনের সংবাদ

ইসলাম ধর্মালম্বীদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় জমায়েত বিশ্ব ইজতেমায় যোগ দিতে আসতে শুরু করেছে ভারতীয় মুসল্লিরা। যশোরের বেনাপোল চেকপোষ্ট দিয়ে ভারতের ত্রিপুরা রাজ্যসহ উত্তর-পূর্ব ৭ রাজ্য থেকে মুসল্লিরা আসছেন। আগামী শুক্রবার (২ ফেব্রুয়ারি) রাজধানীর টঙ্গীর তুরাগ নদীর তীরে ফজর বাদ আমবয়ানের মধ্য দিয়ে শুরু হবে প্রথম পর্বের ৫৭তম বিশ্ব ইজতেমা ।

ইমিগ্রেশন সূত্রে জানা গেছে, এবারের বিশ্ব ইজতেমায় যোগ দিতে বেনাপোল চেকপোস্ট দিয়ে গত কয়েক বছরের চেয়ে কম সংখ্যক বিদেশী মুসল্লিরা আসছেন বলে জানা গেছে। গত কয়েক মৌসুমে এই চেকপোস্ট দিয়ে প্রায় চার থেকে পাঁচ হাজার বিদেশী মুসল্লি ইজতেমায় যোগ দিতে আসতেন। কিন্তু এবারের ইজতেমায় গতকাল বুধবার (৩১ জানুয়ারি) পর্যন্ত মাত্র এক হাজারের মত ভারতীয় মুসল্লি এসেছেন বলে ইমিগ্রেশন সূত্রে জানা গেছে। বুধবার, বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি), শুক্রবার (২ ফেব্রুয়ারি ) ও শনিবার (৩ ফেব্রুয়ারি) আরো কিছু সংখ্যক বিদেশী মুসল্লিরা আসবেন বলে ধারণা করা হচ্ছে। ভারতীয় মুসল্লিরা বেনাপোল স্থলবন্দর থেকে বাস কিংবা রেলওয়ে স্টেশন থেকে ট্রেনযোগে টঙ্গীর বিশ্ব ইজতেমার ময়দানে যাচ্ছেন। তবে ইমিগ্রেশন এর ভেতরে স্বাস্থ্য পরীক্ষা করতে দেখা গেছে মুসল্লিদের।


  • বুধবার (৩১ জানুয়ারি) পর্যন্ত এক হাজারের মত ভারতীয় মুসল্লিরা এসেছেন বলে ইমিগ্রেশন সূত্রে জানা গেছে
  • গত কয়েক বছরের তুলনায় বেনাপোল চেকপোস্ট দিয়ে অনেক কম সংখ্যক বিদেশি মুসল্লিরা আসছেন

বেনাপোল স্থলবন্দর ইমিগ্রেশন সূত্রে আরো জানা গেছে, বিদেশীদের অভ্যর্থনা জানানো, থাকা-খাওয়াসহ সব কাজ দ্রুত করার জন্য তাবলিগ জামায়াতের রাজধানীর কাকরাইল মসজিদ থেকে একটি প্রতিনিধি দল বেনাপোল স্থলবন্দরে অবস্থান করছেন। তারা প্রতিদিন ভোর থেকে রাত পর্যন্ত আগত মুসল্লিদের সার্বিক সহযোগিতা করছেন।

বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট পুলিশ ইমিগ্রেশনের পরিদর্শক (তদন্ত) শফিক আহমেদ জানান, ভারতের বিভিন্ন রাজ্য থেকে মুসল্লিরা বিশ্ব ইজতেমায় যোগ দিতে আসছেন। এবার খুবই কম সংখ্যক মুসিল্লারা এসেছেন। বিশ্ব ইজতেমায় যোগ দিতে আসা বিদেশীদের দ্রুত পাসপোর্টের কাজ সম্পন্ন করা হচ্ছে। বেনাপোল পুলিশ ইমিগ্রেশনে পৃথক ডেক্স খোলা হয়েছে। বিদেশীদের পুলিশ ইমিগ্রেশন সদস্যরা সেবা দিচ্ছেন। তাদের সেবা করতে পেরে তারাও খুশি বলে জানান এই পুলিশ কর্মকর্তা।

এর আগে, এ পথে মরক্কো, ফ্রান্স, মোজাম্বিক, রাশিয়া, জর্দান, দক্ষিণ আফ্রিকা, সৌদি আরব, ইন্দোনেশিয়া, মালেয়শিয়া, তিউনিশিয়া, যুক্তরাজ্য, ইউক্রেন, আমেরিকা, ফিলিস্তিনি, শ্রীলঙ্কা, মিসর, সিরিয়া, বেলজিয়াম, সেনেগাল, জাম্বিয়া, কাতার, মালে, লেবানন, ফিরগিস্তান, নেপাল, ইয়েমেন, কেনিয়া, সুইডিস, ইথিওপিয়া, তুর্কি, মায়ানমার, কামেরুন ও আইভেরিকোস্ট এর মুসিল্লারা আসতেন। এবার এসব দেশ থেকে মুসল্লিদের আসতে দেখা যায়নি।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
যশোর,বেনাপোল,বিশ্ব ইজতেমা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close