হবিগঞ্জ প্রতিনিধি

  ১৬ জানুয়ারি, ২০২৪

ঐতিহ্যবাহী পইলের মাছের মেলা 

৭৫ কেজি ওজনের বাঘাইর মাছের দাম দেড় লাখ টাকা 

ছবি : সংগৃহীত

হবিগঞ্জ সদর উপজেলার পইল গ্রামে প্রতি বছরের ন্যায় এবারও অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহি মাছের মেলা। প্রতি বছর পৌষ সংক্রান্তিতে এই মেলার আয়োজন করে থাকেন আয়োজকরা। মেলাটি ঘিরে পইলসহ আশপাশের গ্রামে বিরাজ করে উৎসবের আমেজ। মেলায় ছোটবড় নানা প্রজাতি মাছ নিয়ে আসেন ব্যবসায়ীরা। এবার মেলার উঠেছে ৭৫ কেজি ওজনের বাঘাইড় মাছ। মাছটি দেখতে ভিড় করছেন ক্রেতাসহ সাধারণ মানুষ। দাম উঠেছে দেড় লাখ টাকা।

প্রায় দুই শতাধিক বছর ধরে চলে আসছে পইল গ্রামের মাছে মেলা। দেশীয় প্রজাতির বড় বড় মাছ দেখতে সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ, ব্রাক্ষণবাড়িয়া জেলা থেকেও প্রচুর লোকজন এসে ভিড় জমান। সোমবার সকাল থেকে শুরু হওয়া মেলাটি চলে মঙ্গলবার দুপুর পর্যন্ত।

পৌষ সংক্রান্তির মাছের মেলায় বোয়াল, বাঘাইর, আইড়, চিতল, গজার, রুই, কাতলসহ নানা প্রজাতির মাছ নিয়ে আসেন বিক্রেতারা। এছাড়াও পুটি, চিংড়ি, কৈ, চাপিলা, চান্দা মাছ উঠে ব্যাপক হারে। মেলাটির প্রধান আকর্ষণ মাছ হলেও এখানে কৃষি উপকরণ, নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি, ভোগপণ্য, আখ, শিশুদের খেলনাও ছিল উল্লেখযোগ্য।

মেলায় ৭৫ কেজি ওজনের সবচেয়ে বড় বাঘাইর মাছটি নিয়ে আসেন বাহুবল উপজেলার বেড়াখাল গ্রামের আব্দুল খালেক নামে এক মাছ বিক্রেতা। মাছটি সুরমা নদী থেকে ধরে আনা হয়েছে। যার দাম হাকিয়েছেন তিনি দেড় লাখ টাকা।

বিক্রেতা আব্দুল খালেক জানান, দেড় লাখ টাকা দাম চাইলেও এক লাখ টাকা পেলে তিনি মাছটি বিক্রি করবেন। উমেদ নগর এলাকার শাহজাহান মিয়া নামে অপর আরেক বিক্রেতা জানান, তিনি ২৬ কেজি ওজনের একটি কাতলাসহ বেশ বড় বড় মাছ নিয়ে মেলায় এসেছেন। বড় কাতলাটির দাম তিনি চাইছেন ৬০ হাজার টাকা। ৪০ হাজার টাকা পেলে তিনি বিক্রি করবেন। জিলু মিয়া নামে এক মাছ বিক্রেতা বলেন, এখনও কেনা বেচা তেমন হয়নি তবে রাতের বেলায় বাড়বে।

মেলায় বহুলা গ্রামের আব্দুস সহিদ, পইল গ্রামের মোহাম্মদ আলী ও শহরের রাজনগর এলাকার শিশু শ্রেয়া এসেছেন মাছের মেলা দেখতে। তারা জানায়, জেলার মধ্যে এটিই সবচেয়ে বড় মাছের মেলা।

এ ব্যাপারে পইল মাছের মেলা আয়োজক কমিটির সাধারণ সম্পাদক এডভোকেট মোস্তফা মিয়া বলেন, পইল মাছের মেলা আমাদের এলাকার ঐতিহ্যের অংশ। ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম বাগ্মী নেতা বিপিন চন্দ্র পালের জন্মভূমি পইল গ্রামে দুইশ বছর ধরে এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। মেলায় আসা দর্শণার্থী ও মাছ ব্যবসায়ীদের নিরাপত্তা দিতে কয়েকটি স্বেচ্ছাসেবক টিম কাজ করে থাকে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাঘাইর মাছ,ঐতিহ্যবাহী পইলের মাছের মেলা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close