রাঙ্গুনিয়া (চট্রগ্রাম) প্রতিনিধি

  ২২ জুন, ২০২২

কালভার্ট নির্মাণে বাঁধের কারণে পানিবন্দী অর্ধশত পরিবার

ছবি : প্রতিদিনের সংবাদ

চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলায় কালভার্ট নির্মাণের জন্য একটি খালে বাঁধ দেওয়ায় পানিবন্দি হয়ে পড়েছে অর্ধশত পরিবার।

পাঁচ দিন টানা বৃষ্টির ফলে পানিতে পুরো গ্রাম প্রায় ডুবে গেছে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন স্থানীয়রা।

সরেজমিনে দেখা যায়, উপজেলার ৭ নম্বর বেতাগী ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ড কাটাখালী এলাকার অর্ধশত পরিবার পানিবন্দী হয়ে পড়েছেন। স্থানীয় হাফেজ বজলুর রহমান সড়ক এলাকায় একটি কালভার্ট নির্মাণের জন্য কাটাখালী খালে বাঁধ দেওয়ায় এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে অভিযোগ এলাকাবাসীর। এতে চরম বেকায়দায় পড়েছে এলাকার মানুষ।

স্থানীয় বাসিন্দা কালা মিয়া বলেন, পাঁচ দিন ধরে অবিরাম বৃষ্টি হচ্ছে। খালের পানি প্রবাহ বন্ধ থাকায় প্রায় পুরো গ্রাম পানিতে ডুবে গেছে। বসতবাড়িতেও ঢুকে পড়েছে পানি। এমন অবস্থায় এলাকাবাসী চরম দুর্ভোগে পড়েছে।

স্থানীয়ারা জানায়, বছরের অন্য সময়গুলোতে কাজ না করে তারা কালভার্ট নির্মাণ করছেন বৃষ্টির মৌসুমে। তারা কাটাখালী খালে বাঁধ দিয়ে কাজ করতে গিয়ে খালের পানির প্রবাহ বন্ধ করে দিয়েছেন। পাঁচ দিনের একটানা ভারী বর্ষনে খালের পানি উপচে এলাকা প্লাবিত হয়েছে। এতে মানবেতর দিন কাটাচ্ছে এলাকার মানুষ।

ইউনিয়ন পরিষদ (ইউপি) সদস্য মো. সাঈদ বলেন--এলাকায় পাঁচ-ছয় ফুট পানি ফুলে উঠে বন্যায় রূপ নিয়েছে। কালভার্ট নির্মাণের জন্য কাটাখালী খালে বাঁধ দিয়ে মাত্র ছয় ইঞ্চির একটি পাইপ দিয়েছে। এটি দিয়ে পানির প্রবাহ যথাযথভাবে হচ্ছে না, তাই এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। বিষয়টি ঊর্ধ্বতন মহলকে জানিয়েছি।

বেতাগী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিউল আলম বলেন—কালভার্টের নির্মাণের জন্য দেওয়া বাঁধটির কারণে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। বিষয়টি কীভাবে সমাধান করা যায়, তা দেখা হচ্ছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কালভার্ট,বাঁধ,পানিবন্দী,পরিবার,রাঙ্গুনিয়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close