মোঃ রফিকুল ইসলাম রাজা, শিবচর(মাদারীপুর)

  ২৩ জুলাই, ২০২০

পদ্মা কেড়ে নিলো শিবচর চরাঞ্চলের একমাত্র বিদ্যালয়

পদ্মায় অস্বাভাবিক হারে পানি বৃ্দ্ধি পাওয়ায় শিবচরের চরাঞ্চল ভয়াবহ ভাঙনের শিকার। ইতোমধ্যে ভাঙনের শিকার হয়ে চরাঞ্চলের শতাধিক বাড়িঘরসহ গুরুত্বপূর্ণ স্থাপনা পদ্মা নদীর গর্ভে বিলীন হয়ে গেছে

বৃহস্পতিবার বিকেল ৪টার দিকে পদ্মা কেড়ে নিলো চরের একমাত্র মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান বন্দরখোলা ইউনিয়নের নূরুদ্দিন মাদবরের কান্দি এস.ই.এস.ডি.পি মডেল উচ্চ বিদ্যালয়টি।

এলাকাবাসী সুত্রে জানা যায়, ২০০৯ সালে স্থাপিত হয় নূরুদ্দিন মাদবরের কান্দি এস. ই.এস.ডি.পি মডেল উচ্চ বিদ্যালয়। বিদ্যালয়টির কারণে শিবচর উপজেলার মমিন উদ্দিন হাওলাদারকান্দি, জব্বার আলী মুন্সীকান্দি, বজলু মোড়লের কান্দি, মিয়া আজম বেপারীর কান্দি, রহমত হাজীর কান্দি, জয়েন উদ্দিন শেখ কান্দি, মসত খাঁর কান্দিসহ প্রায় ২৪ টি গ্রাম ও ফরিদপুর জেলার সদরপুর উপজেলার চর নাসিরপুরসহ বেশ কয়েকটি গ্রামের ছেলে-মেয়েরা এই বিদ্যালয়ে লেখাপড়া করার সুযোগ পেয়েছিলো।

বিদ্যালয়ের সুত্রে জানা যায়, বিদ্যালয়ে প্রায় ৩ শতাধিক ছাত্র-ছাত্রী পড়াশুনা করতো। তবে গত বছর পদ্মা নদী ভবনটির কাছে চলে আসায় পূর্বে থেকে মালামাল ও ছাত্র-ছাত্রীদের সরিয়ে অন্যত্র বিদ্যালয়ের কার্যক্রম চালিয়ে যান বিদ্যালয় কর্তৃপক্ষ। এতে করে এলাকার ছোট ছোট শিশুদের লেখাপড়া পড়া বন্ধ হয়ে যায়।

বন্দরখোলা ইউনিয়নের চেয়ারম্যান নিজাম উদ্দিন বেপারী বলেন, এ এলাকাটি একটি নদী ভাঙন এলাকা। কিছুক্ষণ আগে এলাকার একমাত্র হাইস্কুলটি নদীতে চলে গেছে। এখনো ঝুঁকির মধ্য রয়েছে ইউনিয়ন পরিষদ ভবন, একটি প্রাইমারি স্কুল ও একটি কমিউনিটি ক্লিনিক। যদি পানি উন্নয়ন বোর্ড কিছু ব্যবস্থা করে তাহলে হয়তো বাকি স্থাপনাগুলো টিকানো সম্ভব হবে।

হারুন শেখ নামের এলাকার একজন জানান, বিদ্যালয়টির কারণেই চরের ওই সকল গ্রামে পৌঁছে গেছে শিক্ষা। লেখাপড়ার প্রতি আগ্রহী হয়ে উঠেছিলো চরে বসবাসরত পরিবারগুলো। বিদ্যালয়টি হওয়ার ফলে চরের ছেলেমেয়েরা লেখাপড়া করার সুযোগ পাচ্ছিল। এমনিতেই আমাদের ছেলে-মেয়েরা পড়াশুনা করতে চায় না, স্কুল পাশে ছিল তাই সন্তানদের একটু আগ্রহ ছিল। ফলে দিন দিন দূর্গম চরাঞ্চলে বাড়তে ছিলো শিক্ষিতের হারও।

আবু সালেহ রওসাদ নামের একজন বলেন, আমাদের এই চরে কোনও স্কুল ছিলোনা। কয়েক বছর আগে স্কুলটি যাত্রা শুরু করে। ঘরের কাছে স্কুল হওয়ায় আমাদের এলাকার ছোট ছেলে মেয়েদের লেখাপড়া করার সুযোগ ছিলো। তবে বিদ্যালটি ক্ষতিগ্রস্থ হওয়ার ফলে আমাদের এলাকার ছেলে-মেয়েরা সে সুযোগ থেকে বঞ্চিত হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পদ্মা,কেড়ে নিল,শিবচর,বিদ্যালয়
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close