reporterঅনলাইন ডেস্ক
  ২৮ ফেব্রুয়ারি, ২০২৪

বাংলাদেশ ব্যাংকে ৫৯ কোটি ডলার রেখে টাকা নিলো ১২ ব্যাংক

‘কারেন্সি সোয়াপ’ পদ্ধতির অধীনে বাংলাদেশ ব্যাংকে প্রায় ৫৯ কোটি ডলারের বৈদেশিক মুদ্রা জমা রেখে টাকা নিয়েছে দেশের ১২টি বাণিজ্যিক ব্যাংক। তারল্যের চাহিদা মেটাতে চালু হয় কারেন্সি সোয়াপ পদ্ধতি। এটি দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়াতেও ভূমিকা রাখবে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মেজবাউল হক বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, কারেন্সি সোয়াপ করে ১২ ব্যাংক ৫৮ কোটি ৮০ লাখ ডলার জমা রেখে সমপরিমাণ টাকা নিয়েছে। ৩০ দিন মেয়াদে সবগুলো ব্যাংক এ সুবিধা নিয়েছে।

এ পদ্ধতির মাধ্যমে সর্বনিম্ন ৭ দিন থেকে সর্বোচ্চ ৯০ দিনের জন্য বৈদেশিক মুদ্রা জমা রেখে কেন্দ্রীয় ব্যাংক থেকে সমপরিমাণ টাকা নেওয়া যায়। মেয়াদ শেষে টাকা ফেরত দিয়ে জমা দেওয়া অর্থের সমপরিমাণ বৈদেশিক মুদ্রা নিতে পারবে বাণিজ্যিক ব্যাংকগুলো। গত ১৫ ফেব্রুয়ারি থেকে নতুন এ পদ্ধতি চালু করেছে বাংলাদেশ ব্যাংক।

তারল্য ব্যবস্থাপনায় ব্যাংকের ওপর নির্ভরশীলতা কমানো ও বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়াতে এ পদ্ধতি চালু করেছে কেন্দ্রীয় ব্যাংক। এর মাধ্যমে সর্বনিম্ন ৫০ লাখ বিদেশি মুদ্রা বা সমপরিমাণ টাকা অদল-বদল করা যায়। এ পদ্ধতি বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ বাড়াতেও ভূমিকা রাখছে বলে জানান কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তা।

কারেন্সি সোয়াপ এবং ফেব্রুয়ারির প্রথম তিন সপ্তাহে রেমিটেন্স মিলে বিপিএম৬ হিসাবে গ্রস রিজার্ভ এখন ২০ দশমিক ১৯ বিলিয়ন ডলার। আর বাংলাদেশ ব্যাংকের নিজস্ব হিসাবমতে গ্রস রিজার্ভ এখন ২৫ দশমিক ৩২ বিলিয়ন ডলার।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close