reporterঅনলাইন ডেস্ক
  ১২ ফেব্রুয়ারি, ২০২৪

বিশ্ববাজারে কিছুটা কমলো জ্বালানি তেলের দাম

ফাইল ছবি

মধ্যপ্রাচ্য থেকে জ্বালানি তেলের সরবরাহ নিয়ে উদ্বেগ কিছুটা কমেছে। ফলে সোমবার (১২ ফেব্রুয়ারি) এশিয়ান ট্রেডে অপরিশোধিত তেলের দাম সামান্য কমেছে।

আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সের সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন সকালে ব্রেন্ট ক্রুডের দাম ৪৩ সেন্ট বা ০.৫ শতাংশ কমে ব্যারেলপ্রতি দাঁড়ায় ৮১.৭৬ ডলারে। অন্যদিকে ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) ক্রুডের দাম ৪৬ সেন্ট বা ০.৬ শতাংশ কমে প্রতি ব্যারেল ৭৬.৩৮ ডলারে ঠেকেছে।

চলমান ইসরাইল-ফিলিস্তিন সংঘাত আশপাশের অঞ্চলে ছড়িয়ে যাওয়ার আশঙ্কা বিরাজ করছে। এছাড়া ভূ-রাজনৈতিক ঝুঁকি এবং মধ্যপ্রাচ্য থেকে তেল সরবরাহ ব্যাহত হওয়ার উদ্বেগের মধ্যে গত সপ্তাহে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম প্রায় ৬ শতাংশ বেড়ে যায়।

গত বুধবার (৭ ফেব্রুয়ারি) ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হামাসের সঙ্গে যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করেন। এর মাত্র কয়েকদিনের ব্যবধানে সোমবার (১২ ফেব্রুয়ারি) সকালে ইসরাইলি বাহিনী জানিয়েছে যে, তারা দক্ষিণ গাজায় একটি ‘সিরিজ হামলা’ চালিয়েছে, যা আপতত ‘শেষ’ হয়েছে। তবে এ ব্যাপারে আর বিস্তারিত কিছু জানায়নি তারা। ফলে সরবরাহ নিয়ে উদ্বেগ কিছুটা কমেছে। অবশ্য এখনও মধ্যপ্রাচ্য থেকে সরবরাহে ব্যাঘাত ঘটার বিপুল ঝুঁকি রয়েছে।

তবে এ উদ্বেগের মুখে মার্কিন যুক্তরাষ্ট্রের উৎপাদন বাড়ানোর খবর বাজারে কিছুটা হলেও স্বস্তি আনতে পেরেছে। রয়টার্স জানায়, মার্কিন এনার্জি সংস্থাগুলো ডিসেম্বরের মাঝামাঝি সময় থেকে সর্বোচ্চ পরিমাণ তেল ও প্রাকৃতিক গ্যাস সরবরাহ করছে। এটি উৎপাদন বাড়ার ইঙ্গিত দেয়। এর মধ্যে গত সপ্তাহে দেশটির অভ্যন্তরীণ উৎপাদন দৈনিক রেকর্ড ১৩.৩ মিলিয়ন ব্যারেলে উঠে এসেছে।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জ্বালানি তেল,বিশ্ব বাজার,বাংলাদেশ,বাণিজ্য
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close