অর্থনৈতিক প্রতিবেদক

  ১১ ফেব্রুয়ারি, ২০২৪

পোশাক খাতের উন্নয়নে প্রধানমন্ত্রীর সহযোগিতা চায় বিজিএমইএ

পোশাক রপ্তানিতে ভূ-রাজনৈতিক উত্তেজনার প্রভাবসহ নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহের মাধ্যমে এই খাতের উন্নয়নে প্রধানমন্ত্রীর সহায়তা চেয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)।

রবিবার (১১ ফেব্রুয়ারি) বিজিএমইএর প্রতিনিধি দল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে গেলে এ সহযোগিতা চান সংগঠনের সভাপতি ফারুক হাসান।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় লাভ এবং প্রধানমন্ত্রী হিসেবে পঞ্চম মেয়াদে ক্ষমতা গ্রহণের জন্য শেখ হাসিনাকে অভিনন্দন জানান বিজিএমইএ প্রতিনিধিদল। এ সময় প্রতিনিধিদলে ছিলেন সাবেক বাণিজ্যমন্ত্রী ও বিজিএমইএ’র সাবেক সভাপতি টিপু মুনশি, বিজিএমইএর সাবেক সভাপতি আবদুস সালাম মুর্শেদী, শফিউল ইসলাম মহিউদ্দিন, সাবেক সভাপতি ও আওয়ামি লীগের শিল্প ও বানিজ্য সম্পাদক মোঃ সিদ্দিকুর রহমান, বিজিএমইএর বর্তমান বোর্ডের প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সিনিয়র সহ-সভাপতি এস এম মান্নান (কচি), সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, মোঃ নাসির উদ্দিন, মিরান আলী, রাকিবুল আলম চৌধুরী, পরিচালক ব্যারিস্টার শেহরিন সালাম ঐশী, ব্যারিস্টার ভিদিয়া অমৃত খান ও নীলা হোসনে আরা।

বৈঠকে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান তৈরি পোশাক শিল্পের অগ্রগতি, বিশেষ করে কর্মক্ষেত্রে নিরাপত্তা, পরিবেশগত সাসটেইনেবিলিটি এবং শ্রমিকদের কল্যাণে যে অগ্রগতি সাধিত হয়েছে, সে সম্পর্কে প্রধানমন্ত্রীকে অবহিত করেন। এছাড়া প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের যে নির্দেশনা দিয়েছেন তার উপর শিল্পের জোর প্রদান করে উচ্চমূল্যের পণ্যে যাওয়ার মাধ্যমে পণ্য বৈচিত্র্যকরণে বিজিএমইএ’র প্রতিশ্রুতিও তিনি তুলে ধরেন।

প্রতিনিধিদলটি অপ্রচলিত বাজারে পোশাক রপ্তানি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধির বিষয় উল্লেখ করে পোশাক রপ্তানির নতুন বাজার অনুসন্ধানে বিজিএমইএর গৃহীত উদ্যোগগুলো সম্পর্কে প্রধানমন্ত্রীকে অবহিত করেন।

বিজিএমইএ সভাপতি প্রধানমন্ত্রীকে বিশ্ব বাণিজ্য এবং বাংলাদেশের পোশাক রপ্তানিতে ভূ-রাজনৈতিক উত্তেজনার প্রভাবসহ পোশাক শিল্পের বর্তমান প্রধান চ্যালেঞ্জগুলো সম্পর্কে অবহিত করেন। তাছাড়া কোভিডকালে পোশাক শিল্পে প্রধানমন্ত্রীর সময়োপযোগী উদ্যোগ এবং নীতি সহায়তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন বিজিএমইএ নেতারা। পাশাপাশি শিল্পের প্রবৃদ্ধির গতি অব্যাহত রাখতে নিরবিচ্ছিন্ন গ্যাস সরবরাহসহ পোশাকখাতের সম্মুখ চ্যালেঞ্জগুলো মোকাবেলায় সরকারের নীতি সহায়তাগুলো অব্যাহত রাখার জন্য অনুরোধ জানান।

বিজিএমইএ মনে করে প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের পথে অগ্রযাত্রা অব্যাহত রাখবে, যেখানে তৈরি পোশাক শিল্প দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অগ্রণী ভূমিকা পালন করবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিজিএমইএ,পোশাক রপ্তানি,প্রধানমন্ত্রী
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close