নিজস্ব প্রতিবেদক

  ১৫ জানুয়ারি, ২০২৪

পোশাকশ্রমিকদের চক্ষুসেবায় উদ্যোগী বিজিএমইএ

পোশাক শিল্প শ্রমিকদের চক্ষুসেবা নিশ্চিত করতে উদ্যোগ নিয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)। এ লক্ষ্যে হেলেন কেলারের সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে সংগঠনটি। এ উদ্যোগের অধীনে বিজিএমইএর অধিভুক্ত পাঁচটি স্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসকদের প্রশিক্ষণ দেওয়া হবে। কেন্দ্রগুলোকে কার্যকরী চক্ষুসেবা প্রদানে প্রয়োজনীয় সরঞ্জাম দিয়ে সজ্জিত করা হবে।

গত শনিবার বিজিএমইএ কমপ্লেক্সে অনুষ্ঠিত সূচনাকারী কর্মশালায় (ইনসেপশন ওয়ার্কশপ) বিজিএমইএ ও হেলেন কেলারের প্রতিনিধিরা চক্ষু পরিচর্যা উদ্যোগ বাস্তবায়নে অঙ্গীকার ব্যক্ত করেন।

এ অংশীদারত্বের লক্ষ্য হলো প্রাথমিক চক্ষু পরিচর্যা পরিষেবা প্রদান করা। এর মধ্যে রয়েছে প্রাথমিক চক্ষু পরীক্ষা, প্রেসক্রিপশন চশমা এবং আরো জটিল চোখের ব্যাধিগুলোর জন্য রেফারেল। বিজিএমইএ জানায়, পোশাক শিল্পের প্রবৃদ্ধির গতি অব্যাহত রাখা, সুনাম ধরে রাখা এবং দীর্ঘমেয়াদি টেকসই উন্নয়নে কর্মীদের স্বাস্থ্য ও কল্যাণকে অগ্রাধিকার দেওয়া অপরিহার্য। বিষয়টির সঙ্গে একাত্মতা পোষণ করে বিজিএমইএ বাংলাদেশের পোশাককর্মীদের কল্যাণের জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। চলমান প্রচেষ্টার অংশ হিসেবে বিজিএমইএ পোশাককর্মীদের ব্যাপক চক্ষু পরিচর্যা সেবা প্রদানের জন্য, অন্ধত্ব প্রতিরোধ এবং চোখের স্বাস্থ্যের উন্নয়নে নিবেদিত বৈশ্বিক সংস্থা হেলেন কেলারের সঙ্গে যুক্ত হয়ে কাজ করেছে। কর্মশালায় বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, পোশাক খাতের কর্মীদের চোখের স্বাস্থ্য আরো ভালো করার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। তিনি এ ব্যাপারে বিজিএমইএ ও হেলেন কেলারের সহযোগিতামূলক উদ্যোগের প্রশংসা করেন।

তিনি বলেন, ‘পোশাককর্মীদের চক্ষুসেবা দেওয়া শুধু তাদের শারীরিক সুস্থতা নিশ্চিত করার বিষয় নয়, বরং কর্মক্ষেত্রে উৎপাদনশীলতা, নিরাপত্তা এবং সামগ্রিক কাজের সন্তুষ্টিতে অবদান রাখবে এটি।’ কর্মশালায় হেলেন কেলার ইন্টারন্যাশনাল, বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিনা আক্তার উন্নত দৃষ্টি এবং চোখের স্বাস্থ্য সরাসরি উৎপাদনশীলতা এবং কাজের মান বৃদ্ধিতে কীভাবে অবদান রাখে তা তুলে ধরেন এবং চোখের যত্নে যথাযথ উদ্যোগ গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close