তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ১৫ ফেব্রুয়ারি, ২০২৪

২০ সেকেন্ডেই কাজ করে ফেলছে রোবট

বিশ্বের বিভিন্ন দেশে এখন রেস্টুরেন্ট থেকে শুরু করে বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানে ব্যবহার হচ্ছে রোবট। সেই সঙ্গে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) ব্যবহার বেড়েছে। যা রীতিমতো শঙ্কার কারণ। কেননা রোবটের উত্থানের ফলে মানুষের কাজ হারানোর শঙ্কা বৃদ্ধি পাচ্ছে। এরই মধ্যে অদক্ষ চাকরি থেকে শুরু করে এমনকি জ্ঞানভিত্তিক উচ্চদক্ষতার চাকরিতেও রোবট অনেকটাই ভাগ বসাচ্ছে।

এদিকে বাসা বাড়ির সমস্ত কাজ করতে পারছে ইলন মাস্কের বোরট (অপটিমাস)। টেসলা কোম্পানি অপটিমাস রোবট নিয়ে কাজ শুরু করেছে অনেকদিন ধরে। তবে এবার সেই রোবট অনেক কাজ করতে শিখেছে। বাড়ির দৈনন্দিন সব কিছুই করে ফেলবে অপটিমাস রোবট। তবে এখনো পর্যন্ত এ রোবটকে এআইর সাহায্যে উন্নত করা হচ্ছে। এ রোবটটি একেবারে মানুষের মতোই চলাফেরা করে। টেসলা রোবটটির ওজন ১০ কেজি কমিয়েছে এবং এর হাঁটার গতি ৩০ শতাংশ দ্রুত হয়েছে। ইলন মাস্ক টেসলার অপটিমাস রোবটের একটি ভিডিও শেয়ার করেছেন। এতে দেখা যায়, রোবটটি একটি

টি-শার্ট ভাঁজ করছে। এরই মধ্যে ভিডিও ক্লিপটি ৬৮ মিলিয়নেরও বেশি মানুষ দেখেছে। তার তারপর থেকেই এটি ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।

রোবটটির ভিডিও শেয়ার করে ইলন মাস্ক লিখেছেন, ‘অপটিমাস একটি টি-শার্ট ভাঁজ করছে।’ অন্য একটি পোস্টে টেসলার সিইও বলেছেন, ‘গুরুত্বপূর্ণ নোট : অপটিমাস এখনো নিজে থেকে এটি করতে পারে না, তবে অবশ্যই এটি খুব সহজেই নিজে নিজেই এ কাজ করে ফেলবে।

ভাইরাল ভিডিওতে যা করছে রোবটটি : ভিডিওতে দেখা যায়, একটি টেবিলের এক পাশে রাখা আছে রোবটটিকে। তারপরে অপটিমাস ঝুঁড়ি থেকে একটি কালো টি-শার্ট বের করে টেবিলে রাখে। রোবটটিকে টি-শার্টটি নিশ্চিতভাবে ভাঁজ করতে দেখা যায়। মূলত ভিডিওটি কয়েকদিন আগে পোস্ট করা হয়েছে। টেসলা এর আগে ইউটিউবে অপটিমাসের একটি ভিডিও শেয়ার করে লিখেছিল, ‘অপটিমাস জেন ২ এ টেসলার ডিজাইন করা অ্যাকুয়েটর এবং সেন্সর, দ্রুত হাঁটতে পারে, কম ওজন, হাত-ঘাড় এবং আরও অনেক কিছু ঠিকভাবে নিজে থেকেই কাজ করছে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close