তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ১৪ জানুয়ারি, ২০২৪

এআই দিয়ে চলবে বাইক, নেই হ্যান্ডেল

হ্যান্ডেল ছাড়া বাইক কল্পনা করা অসম্ভব বটে। তবে এমনই এক দ্রুত গতির স্পোর্টস বাইক আনছে ইয়ামাহা। অসম্ভবকে সম্ভব করে তুলেছে জনপ্রিয় টু হুইলার নির্মাতা সংস্থাটি। জাপানি সংস্থার অত্যাধুনিক প্রযুক্তির বলে তৈরি হয়েছে হ্যান্ডেলহীন সেলফ ব্যালান্সিং মোটরসাইকেল।

বাইকটির নাম দেওয়া হয়েছে মোটরয়েড। ২০১৭ সালে টোকিও মোটর শো-তে কার্যত শো-স্টপার ছিল এই মোটরসাইকেল। দেখতে ভিড় জমিয়েছিলেন বহু মানুষ। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করা হয়েছে মোটরয়েডের সিস্টেম বানানোর জন্য।

সেলফ ব্যালান্সিংয়ের জন্য বাইকের মাঝখানে রয়েছে অ্যাকটিভ মাস সেন্টার কন্ট্রোল সিস্টেম। বাইকের ভারসাম্য পুরোটাই এর ওপর নির্ভরশীল। রাইডারের সঙ্গে বাইকের যোগাযোগের জন্য রয়েছে হিউমান মেশিন ইন্টারফেস, যা দিয়ে সিস্টেমকে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া যাবে।

রাস্তায় সব ছবি চেনার ক্ষমতা রয়েছে বাইকে থাকা কৃত্রিম বুদ্ধিমত্তার। একটি দারুণ সিস্টেম রয়েছে এতে। যার নাম দেওয়া হয়েছে জিন-কি-কান্ন। এটির অর্থ রাস্তায় চালক যা যা পরিস্থিতির মুখোমুখি হয় যেমন ব্রেক চাপা, অ্যাকসেলারেশন ইত্যাদি সব স্বয়ংক্রিয়ভাবে হবে বাইকে। চালকের কিছু করার দরকার পড়বে না। এমন ভাবে তীক্ষè ধারালো চেহারা করা হয়েছে যে বাইকটি সহজে সেলফ ব্যালান্সিং মেকানিজম মেনে চলতে পারে। যার জন্য বাইকের ঠিক মাঝখানে রয়েছে অ্যাকচিভ মাস কন্ট্রোল সিস্টেম। বাইকে সম্ভবত থাকবে না কোনো ফিজিক্যাল লক।

এমনকি ফেস রেকগনিশন অর্থাৎ চালকের মুখ স্ক্যান করেই চালু হয়ে যাবে মোটরসাইকেল। হ্যান্ডেলবারের জায়গায় থাকবে হ্যান্ডগ্রিপ। ইয়ামাহার দাবি, এই মোটরসাইকেল চালক এবং মেশিনের মধ্যে ভালো সম্পর্ক গড়ে তুলবে। এমনকি বাইকে চালক না থাকলেও চলতে পারে। ইয়ামাহা বাইকের প্রেজেন্টেশন দেওয়ার সময় দেখিয়েছে, সামনে নারী দাঁড়িয়ে থাকলে তার হাতের ইশারায় উঠে দাঁড়িয়ে চলতে পারে এই বাইক। যদিও এটি একজন কীভাবে চালাবে সে-সংক্রান্ত তথ্য এখনো জানায়নি সংস্থা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close