প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৯ জানুয়ারি, ২০২৪

কাঁচা পেঁপে খেলে মিলবে উপকার

মজাদার আইটেম হিসেবে যেমন রান্না করে খাওয়া যায় কাঁচা পেঁপে, তেমনি সালাদেও যোগ করা যায় এটি। মজার বিষয় হচ্ছে, কাঁচা পেঁপে থেকে পাকা পেঁপের মধ্যে অনেক বেশি পুষ্টি উপাদান রয়েছে। জেনে নিন কাঁচা পেঁপে খেলে কোন কোন উপকার মিলবে।

কাঁচা পেঁপেতে প্যাপেইন এবং কাইমোপাপাইনের মতো এনজাইম রয়েছে, যা বিপাকীয় স্বাস্থ্য ভালো রাখে এবং হজমে সাহায্য করে। এ এনজাইমগুলো প্রোটিন ভেঙে দিয়ে হজম প্রক্রিয়াকে সহজ করে। তাছাড়া পেঁপেতে থাকা ফাইবার অন্ত্রের গতিবিধি নিয়মিত করে স্বাস্থ্যকর অন্ত্র নিশ্চিত করে।

কাঁচা পেঁপেতে ভিটামিন এ, সি এবং ই রয়েছে। এসব ভিটামিন ত্বক উজ্জ্বল রাখতে সহায়তা করে। এগুলোর অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে, যা ত্বককে ফ্রি র‍্যাডিকেলের ক্ষতি থেকে রক্ষা করে এবং কোলাজেন উৎপাদনে সাহায্য করে। ফলে ত্বকে থাকে তারুণ্যের দীপ্তি। কাঁচা পেঁপেতে ফ্ল্যাভোনয়েড এবং বিটা-ক্যারোটিনের মতো প্রদাহবিরোধী যৌগ রয়েছে। খাদ্য তালিকায় কাঁচা পেঁপে অন্তর্ভুক্ত করলে শরীরের যেমন বাত বা জয়েন্টে ব্যথা কমবে।

কাঁচা পেঁপে ভিটামিন সি-এর চমৎকার উৎস। ভিটামিন সি স্বাস্থ্যকর ইমিউন সিস্টেম, ত্বকের স্বাস্থ্য এবং কোলাজেন উৎপাদনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রতিদিনের ভিটামিন সি-এর চাহিদা পূরণ করতে নিয়মিত খান কাঁচা পেঁপে।

কাঁচা পেঁপেতে ক্যালোরি কম এবং ফাইবার বেশি। ফলে ওজন কমানোর ডায়েটে একটি দুর্দান্ত সংযোজন সবজিটি। ফাইবার অনেকক্ষণ পর্যন্ত পেট ভরিয়ে রাখে এবং সামগ্রিক ক্যালোরি গ্রহণ কমায়। পাশাপাশি কাঁচা পেঁপেতে থাকা এনজাইমগুলো চর্বি ভাঙতে সাহায্য করে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close