যশোর প্রতিনিধি

  ২১ জানুয়ারি, ২০২৪

মহাকবির জন্মোৎসব ‘মধুমেলা’ শুরু

মহাকবি মাইকেল মধুসূদন দত্তের জন্মোৎসবে কবির জন্মভিটায় কপোতাক্ষ পাড়ে শুরু হয়েছে ৯ দিনব্যাপী মধুমেলা। কবির ২০০তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে যশোর জেলা প্রশাসনের বর্ণাঢ্য আয়োজনে যশোরের কেশবপুর উপজেলার সাগরদাঁড়িতে গত শুক্রবার বিকেলে প্রধান অতিথি হিসেবে মধুমেলার উদ্বোধন করেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের বঙ্গবন্ধু শেখ মুজিব চেয়ার অধ্যাপক প্রফেসর ড. সৈয়দ আনোয়ার হোসেন। এ সময় শ্বেত কবুতরসহ বেলুন-ফেস্টুন উড়িয়ে উদ্বোধন করেন তিনি। মহাকবি মাইকেল মধুসূদন দত্তের জন্মদিন ২৫ জানুয়ারিকে ঘিরে প্রতি বছর সাগরদাঁড়িতে এই মেলার আয়োজন করা হয়। মেলা চলবে ২৭ জানুয়ারি পর্যন্ত।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার। বিশেষ অতিথি ছিলেন যশোর-৫ আসনের সংসদ সদস্য এস এম ইয়াকুব আলী ও যশোর-৬ আসনের সংসদ সদস্য আজিজুল ইসলাম। স্বাগত বক্তব্য দেন কেশবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা তুহিন হোসেন।

এদিকে মেলা উপলক্ষে কবির জন্মস্থান সাগরদাঁড়িকে সাজানো হয়েছে বর্ণিল সাজে। কবির জন্মভূমির স্মৃতিবিজড়িত কপোতাক্ষ নদ পাড়, জমিদার বাড়ির আম্রকানন, বুড়ো কাঠবাদাম গাছতলা, বিদায় ঘাট, মধুপল্লীসহ মেলা প্রাঙ্গণে এরই মধ্যে মধুভক্তদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে। এলাকায় উৎসবের আমেজ বিরাজ করছে।

সাগরদাঁড়ির আলোকচিত্র শিল্পী মুফতি তাহেরুজ্জামান তাছু বলেন, ‘মধুমেলা উপভোগ করতে এরই মধ্যে সাগরদাঁড়ি এলাকাসহ চারপাশের গ্রামে গ্রামে আত্মীয়স্বজন আসতে শুরু করেছেন। অনেকেই মেয়ে-জামাই, বন্ধুবান্ধবসহ অতিথিদের দাওয়াতও দিয়েছেন। প্রত্যেক বাড়ি বাড়িতে উৎসবের আমেজ বিরাজ করছে। এবারের মেলায় লাখো দর্শনার্থী ও মধুপ্রেমীদের সমাগম ঘটবে।’

মধুপল্লীর কাস্টডিয়ান মো. হাসানুজ্জামান বলেন, ‘মধুমেলা উপলক্ষে মধুপল্লী সুন্দরভাবে সাজানো হয়েছে। দর্শনার্থীরা মধুপল্লীতে কবির ভাস্কর্য, প্রসূতিস্থল, কাছারীবাড়ি, স্মৃতিবিজড়িত আসবাবপত্র ও ব্যবহার্য জিনিসপত্র দেখতে পারবেন।’

কেশবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মধুমেলা উদযাপন কমিটির সদস্য সচিব তুহিন হোসেন জানান, ‘মধুমেলায় কেশবপুর ও যশোরের সাংস্কৃতিক সংগঠনের পাশাপাশি দেশবরেণ্য কবি, সাহিত্যিক ও শিল্পীরা অংশ নেবেন। এবারও জেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকেল মধুসূদন পদক প্রদান করা হবে। মেলায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশের পাশাপাশি প্রশাসন ব্যাপক তৎপর রয়েছে। অশ্লীলতা মুক্ত মধুমেলা অনুষ্ঠিত হবে। মেলার চারপাশে ও বিভিন্ন স্টলে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। পুলিশের টহল টিম কাজ করছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close