নিজস্ব প্রতিবেদক

  ১৯ জানুয়ারি, ২০২৪

অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় সরকারের সহযোগিতা চায় এফবিসিসিআই

অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় দেশের ব্যবসা, বাণিজ্য এবং বিনিয়োগ সম্প্রসারণে সরকারের সহযোগিতা অব্যাহত রাখার আহ্বান জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই)।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) কার্যালয়ে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় এ আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম। এ সময় এফবিসিসিআইয়ের সহসভাপতি মোহাম্মদ আনোয়ার সাদাত সরকার, শমী কায়সার, মো. মুনির হোসেন এবং পরিচালকরা উপস্থিত ছিলেন।

এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি সালমান এফ রহমান প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা হিসেবে দায়িত্ব গ্রহণ করায় তাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান এফবিসিসিআই নেতারা।

আগের বছরগুলোর মতো আগামীতেও বেসরকারি খাতের উন্নয়নে সরকারের সহযোগিতা অব্যাহত থাকবে বলে প্রত্যাশা ব্যক্ত করে এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, বিগত বছরগুলোয় সরকারের অব্যাহত সহযোগিতার কারণে বেসরকারি খাত অনেক দূর এগিয়েছে। ভবিষ্যতেও সরকারের সহযোগিতা নিয়ে অর্থনৈতিক সংকট মোকাবিলায় কাজ করতে চায় এফবিসিসিআই।

এ সময় শিল্পকারখানায় নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহ নিশ্চিত, মূল্যস্ফীতি ও ব্যবসার পরিচালন ব্যয় নিয়ন্ত্রণ, কর কাঠামো আধুনিকায়ন, ব্যাংক ঋণের সুদহার সহনীয় পর্যায়ে রাখা, রপ্তানি বাণিজ্যের ক্রয়াদেশ সহজীকরণে সরকারের দৃষ্টি আকর্ষণ করেন এফবিসিসিআই সভাপতি।

দেশে ব্যবসাবান্ধব পরিবেশ উন্নত করতে বেসরকারি খাতের সঙ্গে সরকার আরো নিবিড়ভাবে কাজ করবে বলে আশ্বস্ত করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় সরকারের নানা পদক্ষেপের কথা উল্লেখ করে তিনি বলেন, নতুন করে দায়িত্ব গ্রহণের পর অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারা অব্যাহত রাখতে সরকার এরই মধ্যে পরিকল্পনা গ্রহণ করেছে। এই পরিকল্পনায় বেসরকারি খাতকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হচ্ছে। রপ্তানি সম্প্রসারণে প্রচলিত বাজারের পাশাপাশি নতুন ও সম্ভাবনাময় বাজারগুলো নিয়ে এফবিসিসিআইকে কাজ করার পরামর্শ দেন তিনি। এ সময় করের আওতা সম্প্রসারণের মাধ্যমে সরকারের রাজস্ব আহরণ বাড়াতে ব্যবসায়ীদের সহযোগিতা চান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close