নিজস্ব প্রতিবেদক

  ১৬ জানুয়ারি, ২০২৪

আরো গতিশীল হবে ঢাকা-দিল্লি সম্পর্ক

- প্রণয় ভার্মা

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা বলেছেন, নতুন সরকার দায়িত্ব নেওয়ায় বাংলাদেশ ও ভারতের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্ক আরো গতিশীল হবে এবং এর মাধ্যমে আমাদের উন্নয়ন অংশীদারত্বে আরো জোরালো ভূমিকা রাখতে পারবে। গতকাল সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে নবনিযুক্ত মন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি।

সাক্ষাৎ শেষে সাংবাদিকদের নানা প্রশ্নে জবাব দেন ভারতীয় হাইকমিশনার। তিনি বলেন, গত ১০ বছর বা তারও বেশি সময়ে দুই প্রধানমন্ত্রীর নেতৃত্বে দুদেশের সম্পর্ক কীভাবে অভাবনীয় গতি অর্জন করেছে তা আমরা আলোচনা করেছি। আমরা সাম্প্রতিক কিছু উন্নয়ন নিয়ে কথা বলেছি। ২০২৩ সালের ইতিবাচক বেশ কিছু উন্নয়ন নিয়ে কথা বলেছি।

বড় কিছু প্রকল্প সম্পন্ন হয়েছে বলে জানান এ ভারতীয় কূটনীতিক। এর মধ্যে রয়েছে জ্বালানি পাইপলাইন, দুটি রেলপথ প্রকল্প, একটি বিদ্যুৎ প্রকল্প, রুপিতে দুদেশের বাণিজ্য, ডিজিটাল অর্থ পরিশোধ ব্যবস্থার সংযোগ ও স্টাটআপের মতো নতুন কিছু ক্ষেত্রে অগ্রগতি।

প্রণয় ভার্মা বলেন, ‘ভবিষ্যতে কাজ হবে এমন বিষয় নিয়েও আমাদের মধ্যে আলোচনা হয়েছে। যেমন জলবায়ু পরিবর্তন ও ডিজিটাল অর্থনীতি। আমরা কীভাবে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ ভিশনকে সহায়তা করতে পারি এবং পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো নিয়েও আলোচনা হয়েছে।’ সামগ্রিকভাবে আমরা অনেক আত্মবিশ্বাসী উল্লেখ করে প্রণয় ভার্মা বলেন, এই সরকারের নতুন মেয়াদে আমাদের দ্বিপক্ষীয় সম্পর্কে আরো অনেক বেশি গতিশীলতা আসবে এবং আমাদের উন্নয়ন অংশীদারত্ব আরো জোরালো ভূমিকা রাখতে পারবে। সব সময় বলেছি, আমরা বাংলাদেশের মানুষকে সহায়তার জন্য, স্থিতিশীল, সম্ভাবনাময়, অগ্রগামী সমাজ গঠনে প্রস্তুত আছি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close