সংসদ প্রতিবেদক

  ১৬ জানুয়ারি, ২০২৪

দ্বাদশ সংসদের প্রথম অধিবেশন ৩০ জানুয়ারি

দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন আগামী ৩০ জানুয়ারি আহ্বান করেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। ওইদিন বিকেল ৩টায় স্পিকারের সভাপতিত্বে অধিবেশন শুরু হবে। গতকাল সোমবার সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আবদুস সালামের সই করা বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৩০ জানুয়ারি বিকেল ৩টায় অধিবেশন শুরু হবে। নতুন সংসদের প্রথম অধিবেশন হওয়ায় সাংবিধান অনুযায়ী ওইদিন সংসদে ভাষণ দেবেন রাষ্ট্রপতি। মন্ত্রিসভার প্রথম সভায় গতকাল রাষ্ট্রপতির ভাষণ অনুমোদন হয়েছে।

এর আগে গত ১০ জানুয়ারি শপথ নেন দ্বাদশ জাতীয় সংসদের নির্বাচিত সংসদ সদস্যরা। আইন অনুযায়ী, ৩০ জানুয়ারির আগে সংসদ অধিবেশন বসার সুযোগ নেই। কারণ ২০১৯ সালে ৩০ জানুয়ারি একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসে। আইন অনুযায়ী ওই সংসদের মেয়াদ শেষ হচ্ছে ২৯ জানুয়ারি।

দ্বাদশ সংসদের প্রথম অধিবেশন ৩০ জানুয়ারি প্রধানমন্ত্রীর অধীনে যেসব দপ্তর সংসদের প্রথম অধিবেশনে নির্বাচন করা হবে স্পিকার ও ডেপুটি স্পিকার। অবশ্য ক্ষমতাসীন আওয়ামী লীগ স্পিকার পদে শিরীন শারমিন চৌধুরী ও ডেপুটি স্পিকার পদে শামসুল হক টুকুকে মনোনীত করেছে। একক সংখ্যাগরিষ্ঠতা থাকায় এ পদে ভোটে আওয়ামী লীগ মনোনীতরাই বিজয়ী হতে পারেন।

তার আগে ৭ জানুয়ারি অনুষ্ঠিত হয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এতে ২২৩টি আসন পেয়ে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করে আওয়ামী লীগ। নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীরা পায় ৬২টি আসন। জাতীয় পার্টি ১১ ও কল্যাণ পার্টি জিতেছে ১টি আসনে। এছাড়া নৌকা প্রতীক নিয়ে ওয়ার্কার্স পার্টি ও জাসদ একটি করে আসনে জয় পায়। এরপর ৯ জানুয়ারি নির্বাচনের ফলের গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন। গেজেট প্রকাশের পরদিন ১০ জানুয়ারি শপথ নেন নবনির্বাচিত এমপিরা। আর এমপিদের শপথ গ্রহণের একদিন পর ১১ জানুয়ারি শপথ নেন মন্ত্রিসভার সদস্যরা।

ওইদিন বিকেলেই মন্ত্রিপরিষদ বিভাগ থেকে নতুন মন্ত্রিসভা গঠনের অনুমোদন দিয়ে মন্ত্রী-প্রতিমন্ত্রীদের নিয়োগের প্রজ্ঞাপন জারি করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close