নিজস্ব প্রতিবেদক

  ৩০ নভেম্বর, ২০২০

এবার ‘ডিজিটাল ওয়ার্ল্ড’ ভার্চুয়াল প্ল্যাটফরমে

‘সোশ্যালি ডিসটেন্সড, ডিজিটালি কানেক্টেড’ প্রতিপাদ্য সামনে রেখে এবারের ‘ডিজিটাল ওয়ার্ল্ড’ ভার্চুয়াল প্ল্যাটফরমে অনুষ্ঠিত হবে। আগামী ৯ থেকে ১১ ডিসেম্বর ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০২০’-এর সপ্তম আসর বসবে। করোনা মহামারির ‘নিউ নরমাল’ পরিস্থিতির কারণে এবারই প্রথম এই আয়োজন ভার্চুয়ালি হবে।

গতকাল রবিবার তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে বিসিসি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান।

------
প্রতিমন্ত্রী বলেন, ‘সম্ভাবনাময়ী বাংলাদেশের আইসিটি খাতের সক্ষমতার চিত্র তুলে ধরা এই ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্দেশ্য।’ পরে প্রতিমন্ত্রী ডিজিটাল ওয়ার্ল্ডের লোগো উন্মোচন, ওয়েবসাইট ও রেজিস্ট্রেশন পোর্টাল উদ্বোধন করেন।

প্রতিমন্ত্রী জানান, ৯ ডিসেম্বর বেলা ১১টায় ভার্চুয়াল প্ল্যাটফরমে অনুষ্ঠানের উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ১০ ডিসেম্বর বিভিন্ন দেশের মন্ত্রীদের অংশগ্রহণে হবে মিনিস্ট্রিয়াল কনফারেন্স। কনফারেন্সে মূল বক্তা হিসেবে কি-নোট উপস্থাপনা করবেন প্রধানমন্ত্রীর আইসিটিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

তৃতীয় দিন ১১ ডিসেম্বরে অন্যতম আকর্ষণ হিসেবে থাকবে ইনক্লুসিভ ডেভেলপমেন্ট বিষয়ে একটি বিশেষ সেমিনার। সেখানে উপস্থিত থাকবেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মেন্টাল হেলথবিষয়ক এক্সপার্ট অ্যাডভাইজরি প্যানেলের সদস্য এবং অটিজমবিষয়ক ন্যাশনাল অ্যাডভাইজরি কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ। ১১ ডিসেম্বর সন্ধ্যায় হবে সমাপনী অনুষ্ঠান। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। এ অনুষ্ঠানে তথ্যপ্রযুক্তি অঙ্গনে বিভিন্ন ক্যাটাগরিতে অগ্রণী ভূমিকা রাখায় ১২টি ক্যাটাগরিতে ডিজিটাল ওয়ার্ল্ড সম্মাননা দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ডিজিটাল ওয়ার্ল্ডে মুজিববর্ষ উপলক্ষে থাকছে ভার্চুয়াল মুজিব কর্নার। প্রতি সন্ধ্যায় থাকবে মিউজিক্যাল কনসার্ট। ভার্চুয়াল প্রোডাকশনের মাধ্যমে বর্তমান প্রজন্মের জনপ্রিয় ব্যান্ডগুলোর পরিবেশনা থাকবে কনসার্টে।

ডিজিটাল ওয়ার্ল্ডে অংশগ্রহণের জন্য এই ওয়েবসাইটে প্রবেশ করে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন হওয়ার পর ভার্চুয়াল ডিজিটাল ওয়ার্ল্ড দেখতে অ্যাপ ডাউনলোড করতে হবে।

এই অ্যাপ লাইভ হলে রেজিস্টার্ড দর্শনার্থীর কাছে একটি মেসেজ চলে যাবে। অ্যাপ ডাউনলোড হলে এর মাধ্যমে ডিজিটাল ওয়ার্ল্ড-২০২০-এর প্রদর্শনী ঘুরে দেখা যাবে এবং সেমিনার ও কনসার্টে অংশ নেওয়া যাবে।

সংবাদ সম্মেলনে আরো বক্তব্য দেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, বেসিসের সভাপতি আলমাস কবির, আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব রীনা পারভীন।

 

 

"

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়