চাঁদপুর প্রতিনিধি

  ০২ ফেব্রুয়ারি, ২০২৪

চাঁদপুর

লক্ষ্যমাত্রার কম জমিতে আবাদ, আলুগাছে ছত্রাক

রোগ দেখা দেওয়ায় গাছের পাতা সাদা হয়ে নুয়ে পড়েছে- অভিযোগ

চাঁদপুরে ঘনকুয়াশায় আলুগাছে ছত্রাক জাতীয় রোগ দেখা দিয়েছে। এতে আলুর ফলন কম এবং তা সংরক্ষণের ব্যবস্থা থাকলেও সবশেষে বাজার মূল্য কম পাওয়ার শঙ্কা চাষিদের।

চাঁদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, জেলায় এ বছর আলু আবাদের লক্ষ্যমাত্রা ছিল ৭ হাজার ৫০০ হেক্টর। আবাদ হয়েছে ৭ হাজার ১১০ হেক্টর। লক্ষ্যমাত্রার চাইতে ৩৯০ হেক্টর জমিতে আলুর আবাদ কম হয়েছে। এর মধ্যে আলুর আবাদ বেশি হয় সদর, হাজীগঞ্জ ও মতলব দক্ষিণ উপজেলায়।

সদর উপজেলার নিজগাছতলা গ্রামের কৃষক জসিম উদ্দিন মাল জানান, বৃষ্টির কারণে জমিতে আলু আবাদ হয়েছে দেরিতে। কুয়াশায় আলু গাছের পাতায় রোগ দেখা দিয়েছে। গাছের পাতা সাদা হয়ে গাছ নুয়ে পড়েছে। সার, বীজ ও কীটনাশক খরচ দিয়ে ভাল দাম না পেলে লোকসান হবে।

সদর উপজেলার চাঁদখার দোকান এলাকার কৃষক রোস্তম আলী বলেন, এ বছর তাদের ৪০ শতাংশ জমিতে আলু রোপন করা হয়। কিন্তু কুয়াশার কারণে আলুর গাছগুলো বড় হচ্ছে কম। আলুর ভাল ফলন নিয়ে এই কৃষক শঙ্কায় রয়েছেন।

চাঁদপুর জেলা কৃষি বিপণন কর্মকর্তা মো. কামরুজ্জামান রুপম জানান, প্রতিবারের মতো এবারও জেলায় ১৩টি হিমাগারে ৮২ হাজার মেট্রিকটন আলু সংরক্ষণের ধারণক্ষমতা রয়েছে। এ ছাড়া আমাদের কয়টি মডেল ঘর আছে সেগুলো মধ্যে কৃষকরা আলু সংরক্ষণ করতে পারবে।

চাঁদপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. সাফায়েত আহম্মদ সিদ্দিকী জানান, দুটি ঘূর্ণিঝড় ও অতি বৃষ্টির কারণে সঠিক সময়ে কৃষকরা জমিতে আলু রোপণ করতে পারেনি। তাই আমাদের কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। এছাড়া কুয়াশার কারণে আলুর বিভিন্ন রোগে আক্রান্ত।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close