নাচোল (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি

  ২৫ নভেম্বর, ২০২০

ধানের ভালো দাম পেয়ে খুশি কৃষক

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে কাকডাকা ভোর হতে রাত অবধি পর্যন্ত চলছে ধান কাটা মাড়াইয়ের কাজ। মাঠ থেকে গেরস্থ বাড়ির আঙিনা পর্যন্ত সর্বত্র এখন একই দৃশ্য। মাঠ পর্যায়ে খোঁজ নিয়ে জানা যায়, মাঠের প্রায় বেশির ভাগ ধান কাটা হয়ে গেছে। ফলনও মন্দ নয়। বিঘাপ্রতি ফলন মিলছে ১৭ থেকে ১৮ মণ পর্যন্ত। দামও হাজার টাকার ওপরে। মণপ্রতি ধান প্রকার ভেদে বিক্রি হচ্ছে ১ হাজার হতে ১ হাজার ১০০ টাকা দরে। এর আগে যেখানে ৮০০ টাকা মণ দরে ধান বিক্রি করতে কৃষককে হিমশিম খেতে হয়েছে। এবার শুরুতে এমন দাম পেয়ে খুশি কৃষক। আবহাওয়া অনুকূলে থাকায় সেচ খরচ যেমন কম লেগেছে, তেমনি রোদ থাকায় পোকা মাকড়ের উপদ্রব কম ছিল। সব মিলিয়ে উৎপাদন খরচ কম হয়েছে।

নাচোল উপজেলার খেসবা গ্রামের আবদুর রহিম জানান, এ বছর আমি ১০ বিঘা রোপা আমন ধানের চাষ করেছিলাম। এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় ধান উৎপাদনে তেমন একটা খরচ না হলেও ধানের মূল্য বেশি থাকায় আমরা খুব খুশি। আমি তিন বিঘা জমির ধান মাড়াই করে বিঘাপ্রতি ১৭ থেকে ১৯ মণ ধান ঘরে তুলেছি। এবার ধানের যেমন দাম রয়েছে তেমনি উৎপাদনও ভালো হয়েছে। সব মিলিয়ে আমরা খুব খুশি।

------
নাচোল উপজেলা কৃষি কর্মকর্তা বুলবুল আহমেদ জানান, এ বছর রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা ছিল ২৩ হাজার ৪৬৫ হেক্টর। কিন্তু আবাদ হয়েছে ২৩ হাজার ১৬০ হেক্টর। উপজেলায় মোট আবাদি জমি প্রায় ২৫ হাজার হেক্টর এর মধ্যে প্রায় ৩০০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের ফলের বাগানের চাষ হচ্ছে।

 

 

"

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়