শান্তিরক্ষা মিশন থেকে দেশে ফিরেছে ‘বিজয়’

প্রকাশ : ২৬ অক্টোবর ২০২০, ০০:০০

চট্টগ্রাম ব্যুরো

লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে দায়িত্ব পালন শেষে দেশে ফিরেছে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘বিজয়’। গতকাল ‘বিজয়’ চট্টগ্রাম নেভাল জেটিতে এসে পৌঁছায়। এ সময় নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল এম শাহীন ইকবাল আনুষ্ঠানিকভাবে স্বাগত জানান এবং জাহাজের সকল কর্মকর্তা ও নাবিকদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

এর আগে, গত ২০১৭ সালের ১ ডিসেম্বর জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নিতে লেবানন যায় যুদ্ধজাহাজ ‘বিজয়’। এ সময় জাহাজটি লেবানিজ জলসীমায় মেরিটাইম ইন্টারডিকশন অপারেশন, সন্দেহজনক জাহাজ এয়ারক্রাফটের ওপর নজরদারি, দুর্ঘটনাকবলিত জাহাজে উদ্ধার তৎপরতা ও লেবানিজ নৌবাহিনীর সদস্যদের প্রশিক্ষণ প্রদানসহ দক্ষতার সঙ্গে নানা কার্যক্রম পরিচালনা করে সুনাম অর্জন করে।

জাহাজটি টানা তিন বছর লেবাননে শান্তিরক্ষা মিশনে পর্যায়ক্রমে ৩৩০ জন নৌবাহিনী সদস্য দায়িত্ব পালন করে। এদিকে গত ৪ আগস্ট শান্তিরক্ষা মিশনে দায়িত্ব পালনের সময় লেবাননের রাজধানী বৈরুত বন্দরের একটি ওয়্যারহাউসে ভয়াবহ বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত হয় যুদ্ধজাহাজ ‘বিজয়’। জাহাজটি গত ২৪ সেপ্টেম্বর দেশের উদ্দেশে লেবানন থেকে যাত্রা শুরু করে। বর্তমানে বানৌজা ‘সংগ্রাম’ ভূমধ্যসাগরে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে দায়িত্ব পালন করছে।

 

"