নিজস্ব প্রতিবেদক

  ১১ জানুয়ারি, ২০২৪

‘১৫-২০ দিনেও তমিজীকে কেন হাজির করা হয়নি’

আলোচিত ব্যবসায়ী আদম তমিজী হকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মানহানির মামলায় জামিনের আবেদন নামঞ্জুর করেছেন আদালত। একইসঙ্গে গ্রেপ্তারের ১৫-২০ দিনের মধ্যেও তমিজী হককে কেন আদালতে হাজির করা হয়নি, তা জানতে চেয়েছেন বিচারক। গতকাল বুধবার বিকেলে শুনানি শেষে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আরফাতুল রাকিবের আদালত এ আদেশ দেন। আসামির শুনানি চলাকালীন আদালত ক্ষোভ প্রকাশ করেছেন।

এদিন আদম তমিজী হকের পক্ষে তার আইনজীবী আবদুুল্লাহ আল মামুন জামিন চেয়ে শুনানি করেন। শুনানিতে তিনি বলেন, আদম তমিজী হক একজন মানসিক রোগী। মানসিক ইনস্টিটিউট বিকন পয়েন্ট হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায় গত ১১ ডিসেম্বর তাকে গ্রেপ্তার করা হয়। মানসিক অবস্থা খারাপ হওয়ায় আইনশৃঙ্খলা বাহিনীর পাহারায় তাকে সেখানেই চিকিৎসাধীন রাখা হয়। পরে পুলিশের পক্ষ থেকে তাকে আদালতে হাজির করতে প্রোডাকশন ওয়ারেন্ট ইস্যুর আবেদন করা হয়। আদালত তা মঞ্জুর করেন। ওই সময় আদালত জানতে চায়, তাকে কি চিকিৎসাধীন অবস্থায় গ্রেপ্তার করা হয়? আইনজীবী জানান, চিকিৎসাধীন অবস্থায় তাকে গ্রেপ্তার করা হয়। তখন আদালত জানতে চান, কোর্টে না এসে তিনি কীভাবে সেখানে ছিলেন? আইনজীবী জানান, তাকে আদালতে আনা সম্ভব ছিল না।

আদালত বলেন, বাংলাদেশের একটা সংবিধান আছে। তাহলে সংবিধান ছিড়ে ফেলেন। গ্রেপ্তার হওয়ার পর ১৫-২০ দিনের মধ্যেও আসামিকে আদালতে হাজির করা হয়নি। এতদিন সেখানে কীভাবে থাকেন, দেশে কি আইন-আদালত নেই? এরপর আদালত আদম তমিজী হকের জামিন আবেদন নামঞ্জুর করে দেন। পরে আদম তমিজী হকের আইনজীবী জানান, আইনের ব্যত্যয় ঘটায় আদালত আইনশৃঙ্খলা বাহিনীর ওপর ক্ষোভ প্রকাশ করেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close