ক্রীড়া ডেস্ক

  ১২ মার্চ, ২০২৪

পেনাল্টি না পেয়ে ক্ষুব্ধ ক্লপ

ম্যাচের তখন অন্তিম সময়। তখন পেনাল্টি পেয়ে গেলে পুরো ৩ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে পারত লিভারপুল। উঠতে পারত পয়েন্ট টেবিলের শীর্ষে। লিগ শিরোপা জেতার দৌড়ে ম্যানচেস্টার সিটিকে জোর ধাক্কাও দেওয়া হতো। কিন্তু পেনাল্টিটা তারা পায়নি, খেলাও হয়েছে ড্র। তাতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন কোচ ইয়ুর্গেন ক্লপ

সিদ্ধান্তটি নিয়ে মাঠেই বেশ বিস্মিত ও উত্তেজিত ছিলেন ইয়ুর্গেন ক্লপ। ম্যাচ শেষে ক্ষোভ প্রকাশ করলেন তিনি মাইক্রোফোনের সামনে। লিভারপুল কোচের দাবি, ম্যানচেস্টার সিটির বিপক্ষে ড্র হওয়ার ম্যাচের শেষ সময়ে নিশ্চিত একটি পেনাল্টি থেকে বঞ্চিত হয়েছে তার দল। তিনি কাঠগড়ায় দাঁড় করালেন ভিএআর অফিসিয়ালকে। অ্যানফিল্ডে গত রবিবার ম্যাচের নির্ধারিত ৯০ মিনিট শেষে ৮ মিনিট বাড়তি সময় দেওয়া সময়। সেই সময়টুকু পেরিয়ে ৯৯তম মিনিটে আলোচিত সেই ঘটনা। ম্যানচেস্টার সিটির বক্সে হেড করার চেষ্টা করছিলেন আলেক্সিস মাক আলিস্তের। তাকে আটকানোর চেষ্টায় তার বুকে লাগে সিটির জেরেমি ডোকুর বুট।

লিভারপুলের ফুটবলাররা তখনই ফাউলের দাবি করেন। কিন্তু তাতে কান দেননি রেফারি। ভিএআর কর্মকর্তাও একমত ছিলেন মাঠের রেফারির সঙ্গে। রেফারিকে আহ্বান জানানো হয়নি দ্বিতীয়বার ভিডিও দেখে তা পরীক্ষা করতে। একটু পরই শেষ বাঁশি বাজে। শিরোপা লড়াইয়ের পথে গুরুত্বপূর্ণ ম্যাচটি ড্র হয় ১-১ গোলে। তবে শেষ সময়ের জয়ের সম্ভাব্য সুযোগ না পাওয়ায় ক্ষুব্ধ ক্লপ। লিভারপুল কোচের যাবতীয় ক্ষোভ ভিএআর কর্মকর্তার ওপর। তার বুকে আঘাত করেছে... এর আগে কি সে বল স্পর্শ করেছে? হ্যাঁ। মাঠের যেকোনো পজিশনেই পা এতটা ওপরে উঠলে তা কি পার্থক্য গড়ে দেয়? কেউ বলে কিক করতে পারে, তারপর তার পা উঠে যায় এখানে (বুকের দিকে নির্দেশনা করে...) এবং এরপরও সে পার পেয়ে যায়।

ভিএআর কক্ষে থাকা লোকটির কেন মনে হলো, এটা স্পষ্ট ও নিশ্চিত নয়? লাঞ্চে কী খেয়েছে সে! এটা শতভাগ পেনাল্টি ছিল। তারা (রেফারিরা) একটি ব্যাখ্যা অবশ্যই বের করবে। তবে মাঠের যেকোনো জায়গাতেই এটা শতভাগ ফাউল ছিল এবং সম্ভবত হলুদ কার্ডও ছিল প্রাপ্য।’ ম্যানসিটির সঙ্গে ড্রয়ের পর ক্ষুব্ধ ক্লপের দাবি, ‘শতভাগ পেনাল্টি ছিল’এমন ক্ষোভ প্রকাশের পর সম্ভাব্য কী ঘটনা ঘটতে পারে, সেটিও জানা আছে ক্লপের। কিন্তু তাতে কোনো ফায়দা তিনি দেখেন না। কেউ একজন হয়তো পরে আমাকে বোঝাবেন যে, কীভাবে এটা পেনাল্টি হয়নি কিংবা হাওয়ার্ড (প্রফেশনাল গেম ম্যাচ অফিশিয়ালস লিমিটেডের প্রধান হাওয়ার্ড ওয়েব) আমাকে কালকে ফোন করবে এবং বলবে যে, সে দুঃখিত। সম্ভাব্য দুটি ব্যাপার হতে পারে এরকমই এবং কোনোটিতেই আসলে ম্যাচের ফল বদলাবে না।’ আমার চারপাশে আইপ্যাড ছিল যাদের কাছে, সবাই বলেছে, ‘ওয়াহ, এটা পরিষ্কার (ফাউল)।’ হয়তো তারা ব্যাপারটি লুকিয়ে ফেলবে এটির আড়ালে, যে ব্যাপারটি ‘স্পষ্ট ও নিশ্চিত’ ছিল না।

এখন যত কিছুই বলা বা করা হোক, ম্যাচের ফল যে বদলাবে না, সেই বাস্তবতা মেনে নিয়েছেন ক্লপ। তিনি বরং খুশি মাঠের ফুটবলে তার দল নিজেদের দারুণভাবে মেলে ধরায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close